শ্রীমঙ্গলে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন

    0
    482

    সাদিক অাহমেদ,স্টাফ রিপোর্টারঃ অাজ ১৬ ডিসেম্বর,মহান বিজয় দিবস।সারাদেশের ন্যায় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ও মহান বিজয় দিবস যথাযথ মর্যাদায় উদযাপন করা হচ্ছে বিভিন্ন সরকারী, বেসরকারি সংস্থা,ব্যাক্তি ও সংগঠনের উদ্যোগে। ১৯৭১ সালের ঠিক অাজকের দিনটাতে দীর্ঘ রক্তক্ষয়ী নয় মাসের যুদ্ধের পর পাকিস্তানি শক্তিশালী সেনাবাহিনী ঢাকার তৎকালীন রেসকোর্স ময়দানে মুক্তিবাহিনী ও ভারতীয় সেনাবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে লিখিতভাবে অাত্মসমর্পন করে।

    ইতিহাসের পাতায় জন্ম নেয় নতুন,স্বাধীন,সার্বভৌম একটি রাষ্ট্র “বাংলাদেশ”। বিশ্ব অাকাশের বুকে উড়তে শুরু হয় নতুন লাল-সবুজের বিজয় নিশান।ত্রিশ লাখ শহীদের রক্ত ও দুই লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত হয়েছিলো বাঙালির প্রাণের স্বাধীনতা।  
    ঘড়ির কাটায় ঠিক ১২ টা বাজার সাথে সাথে মুখরিত হতে থাকে শ্রীমঙ্গল পৌরসভার কেন্দ্রীয় শহীদ মিনার অভিমুখে।জাতি,ধর্ম,বর্ণ নির্বিশেষে সকলের পদচারনায় পরিপূর্ণ হয়ে ওঠে শহীদ মিনার।রাত থেকে শুরু করে ভোরে প্রভাত ফেরীতে দেখা যায় হাজার হাজার দেশপ্রেমিক জনতার উপচে পড়া ভীড়।সকলে হৃদয়ের অন্তস্তল থেকে ৭১ এর সকল শহীদদের প্রতি জানায় বিনম্র শ্রদ্ধা।অাবেগ অাপ্লুত দেশপ্রেমিকদের শ্রদ্ধাঞ্জলিতে পুরোপুরি পরিপূর্ণ হয়ে ওঠে শহীদ মিনার।
    সকাল ৮ টায় শ্রীমঙ্গল কেন্দ্রীয় শহীদ মিনারে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীতের মাধ্যমে বিজয়ের দিবসের মূল অনানুষ্ঠানিকতা শুরু হয়।
    তারপর সকাল ৯ টায় শ্রীমঙ্গল উপজেলা পরিষদ মাঠে শুরু হয় কুচকাওয়াজ ও প্যারেড।এতে অংশ ন্যায় শ্রীমঙ্গল থানা পুলিশ,অানসার ভিডিপি,ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় বিএনসিসি,দি বাডস্ রেসিডেনসিয়্যাল মডেল স্কুল বিএনসিসি টিম,বর্ডার গার্ড পাবলিক স্কুল বিএনসিসি টিম,শ্রীমঙ্গল বালিকা উচ্চ বিদ্যালয় গার্লস গাইড,উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয় গার্লস গাইড,মনাইউল্লাহ সরকারী উচ্চ বিদ্যালয় স্কাউট দল,সেন্ট মার্থার্স  স্কাউট দল,শ্রীমঙ্গল সরকারী শিশু পরিবার,শ্রীমঙ্গল অানূয়ারুল উলুম ফাজিল মাদ্রাসা,গাউছিয়া শফিকিয়া সুন্নীয়া দাখিল মাদ্রাসা,দেওয়ান শামসুল ইসলাম সরকারী প্রাথমিক বিদ্যালয়,যুগেন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়,চন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়,বিরাইমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়,শ্রীমঙ্গল পৌরসভা সরকারী প্রাথমিক বিদ্যালয়,বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ প্রাথমিক বিদ্যালয়,বিভিন্ন স্কুল কলেজের প্যারেড দলের পদযাত্রা।একে একে শ্রীমঙ্গলের সব স্কুল কলেজের প্যারেড দলের অংশগ্রহণে পরিপূর্ণ হয়ে যায় শ্রীমঙ্গল উপজেলা চত্বর।
    প্যারেড অনুষ্ঠানে প্ররধান অতিথি ছিলেন শ্রীমঙ্গল উপজেলা পরিষদের চেয়ারম্যান রণধীর কুমার দেব।বিশেষ অতিথি ছিলেন শ্রীমঙ্গল থানার অফিসার ইনচার্জ কে এম নজরুল।অারও অতিথিদের মধ্যে ছিলেন সিনিয়র এসপি সার্কেল অাশরাফুজ্জামান অাশিক।প্যারেড অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম।প্যারেড অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষক অয়ন চৌধুরী ও মনসুর ইকবাল।
    অনুষ্ঠানের শুরু পবিত্র কুরঅান থেকে তিলাওয়াত ও অনুবাদ করেন শ্রীমঙ্গল অানূয়ারুল উলুম ফাজিল মাদ্রাসার শিক্ষার্থী।তারপর পবিত্র গীতা থেকে পাঠ করেন চন্দ্রনাথ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী।
    মূল অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় উত্তোলন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি রণধীর কুমার দেব,উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম ও  বিশেষ অতিথি কে এম নজরুল ইসলাম।তারপর শান্তির প্রতিক পায়রা অবমুক্ত করেন অতিথিবৃন্দ।
    তারপর প্যারেড দলগুলোর মধ্য থেকে জাতীয় পতাকাকে স্যাল্যুট প্রদান করা হয়,এবং অতিথিবৃন্দকে অভিবাদন জানানো নয়।তারপর বিএনসিসি সদস্যদের গার্ড অব অনার সহিত অতিথিবৃন্দ প্যারেড গ্রাউন্ড পরিদর্শন করেন।
    অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম এবং উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব।

    অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন,মুক্তিযোদ্ধা নেতৃবৃন্দসহ বিভিন্ন  সরকারী কর্মকর্তা,স্থানিয় ইউপি চেয়ারম্যান-মেম্বার,অনলাইন প্রেসক্লাব,উপজেলা প্রেসক্লাব ও শ্রীমঙ্গল প্রেসক্লাবের নেতৃবৃন্দ এবং বিভিন্ন মিডিয়ার সাংবাদিককর্মীগন।