শ্রীমঙ্গলে মৃত মাদি হাতি রাজলক্ষীর ময়নাতদন্ত সম্পন্ন

    0
    269

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২২জুলাই,জহিরুল ইসলামঃনিজস্ব প্রতিনিধিঃ  আজ শনিবার সকাল সাড়ে ১০ টায় রাজলক্ষী মাদি হাতি যন্ত্রনা সহ্য করতে না পেরে পৃথিবী থেকে চির বিদায় নেয়।তিন জন ডাক্তারের সম্মন্নয়ে আজ শুক্রবার সন্ধ্যা ৭ টার দিকে শুরু হয়েছে রাজলক্ষী মাদি হাতির  ময়নাতদন্ত। শ্রীমঙ্গল উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা ডা.রুহুল আমিন এর নেতৃত্রে আরোও দুজন ডাক্তারের সম্মনয়ে সম্পন্ন হয় ময়নাতদন্ত,অপর ময়নাতদন্তকারী হলেন শ্রীমঙ্গল প্রাণী সম্পদ বিভাগের ভ্যাটেনারী সার্জন ডা: আরিফুর রহমান ও শ্রীমঙ্গল প্রাণী সম্পদ বিভাগের ভ্যাটেনারী সার্জন ডা: নিরোধ ।

    রাজলক্ষী মাদি হাতিটি মারা যাওয়ায় মৌলভীবাজার জেলা প্রাণী সম্পদ কর্মকর্তাকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট ১টি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

    অপরদিকে রাজলক্ষীর মৃত্যুর সংবাদ পেয়ে এক পলক দেখতে আসেন জাতীয় সংসদ সদস্য সাবেক চিপ হুইপ বীর মুক্তিযোদ্ধা  আব্দুস শহীদ এমপি। হাতিটি কে দেখতে গিয়ে রাজলক্ষ্মী’র মৃত্যু অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেন। তিনি বলেন আমরা সবাই বন্যপ্রানীর  প্রতি আরো যত্নবান হওয়া উচিৎ। তিনি রাজলক্ষ্মী’র ময়নাতদন্তের রিপোর্ট আসলে বুজা যাবে কি কারণে হাতিটির মৃত্যু হয়েছে।

    জানা যায়,বি-বাড়িয়ার কয়েক মাস আগে ব্রাম্মনবাড়িয়ার এক লোককে সার্কাসের জন্য রাজলক্ষিকে ভাড়া দেওয়া হয়। দুই মাস কাজ বন্ধ থাকায় খাওয়ানোর জন্য তাকে কমলগঞ্জে নিয়ে আসছিলো।কিন্তু অজ্ঞাত কারনে হাতিটিকে কমলগঞ্জ না নামিয়ে শ্রীমঙ্গলে  ট্রাকে করে নিয়ে হাতিটির আঘাত প্রাপ্ত হয়।

    গত ৮দিন ধরে হাতিটিকে ঢাকা চিড়িয়াখানা ও ডুলুহাজরা সাফারী পার্কের চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা চলছিল।বুধবার সন্ধার পর থেকে সে খাবার বন্ধ করে দিলে হাতিটিকে খাবারের যোগান হিসেবে ২৩ লিটার স্যালাইন দেয়া হয়।তবে গত বৃহস্পতিবার ২০ জুলাই সকালের দিকে একটু একটু খাবার নিলেও পরিমানে খুব কম।

    হাতির মালিক সিরাজুল ইসলাম বলেন, “আমার দাদার আমল থেকেই হাতি পালন করে আসছি। একসময় আমাদের ৮টি হাতি ছিল পরে রাজলক্ষী নিয়ে ছিল ২টি। রাজলক্ষী মারা যাওয়াতে এখন আছে আর ১ টি হাতি।” সিরাজুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি বলেন, যার কারনে হাতিটি আঘাত প্রাপ্ত হয় সে ব্যক্তি তাকে ভাড়া নেন। তিনি বি-বাড়িয়া গিয়ে আমাদের সাথে কোন যোগযোগ করছেন না। এমন কি আমি কতবার ভাড়াটিয় ঐ ব্যক্তিকে ফোন দিয়েছি সে আমাদের সাথে যোগাযোগ বন্ধ রেখেছেন। ময়নাতদন্ত  রিপোর্ট আসলে আমি তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নিবো।

    শ্রীমঙ্গল উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা ডা. রুহুল আমিন এই প্রতিবেদককে জানান,আগামীকাল সকালে হাতিটির ময়নাতদন্তের জন্য স্যামপুল ঢাকাতে পাঠানো হবে। ফাইনাল রিপোর্ট আসলে বলতে পারবো কি কারনে হাতি মারা গেছে।