শ্রীমঙ্গলে চলছে দু’দিনব্যাপী বিজ্ঞান অলিম্পিয়াড মেলা

    0
    287

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫মার্চ,জহিরুল ইসলামঃ মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলায় চলছে দু’দিনব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ।
    শ্রীমঙ্গল উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলোর বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণ করে মোট ১৪ টি সস্ট । বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ  আয়োজন করা হয় শ্রীমঙ্গলভিক্টোরিয়া উচ্চবিদ্যালয়ের মাঠ । ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের মিলনায়তনে  এক আড়ম্বরপূর্ণ  অনুষ্টানের মাধ্যমে আজ  ৪ মার্চ  শনিবার সকাল ১০ ঘটিকায় দু’দিন ব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধন ঘোষনা করেন  উদ্বোধনী অনুষ্টানের প্রধান অতিথি বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য এবং সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ মো: আ ব্দুস্ শহীদ এম.পি ।
    শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবাশশেরুল ইসলাম-এর সভাপতিত্বে উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি এম.এ.মনির , পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অর্ধেন্দু কুমার দেব বেভুল ,  দ্বারিকা পাল মহিলা কলেজের অধ্যক্ষ সৈয়দ মো: মনসুরুল হক , দি বাডস্ রেসি: মডেল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জাফর আহমদ , উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীলিপ কুমার বর্ধন, ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী ।
    প্রধান অতিথি  বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য এবং সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ মো: আ ব্দুস্ শহীদ এম.পি,বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণকারী শিক্ষাপ্রতিষ্ঠানেরর ১৪ টি সস্টগুলো পরিদর্শন করেন ।
    দু’দিনব্যাপী বিজ্ঞান মেলা ও বিজ্ঞান অলিম্পিয়াড ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে অংশগ্রহণ করে শ্রীমঙ্গল উপজেলার বিভিন্ন স্কুল এন্ড কলেজ। শিক্ষাপ্রতিষ্ঠান গুলো, শ্রীমঙ্গল সরকারী কলেজ , দ্বারিকা পাল মহিলা কলেজ , দি বাডস রেসি: মডেল স্কুল এন্ড কলেজ । শ্রীমঙ্গল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ,  ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় , উদয়ন উচ্চ বিদ্যালয় , দি বাডস্ রেসি: মডেল স্কুল এন্ড কলেজ  , সেন্ট মার্থা’স হাইস্কুল , ওয়াব উল্লাহ উচ্চ বিদ্যালয় , আছিদ উল্লা উচ্চ বিদ্যালয় , সাতগাঁও উচ্চ বিদ্যালয় , ধোবার হাঠ উচ্চ বিদ্যালয় , মীর্জাপুর উচ্চ বিদ্যালয় , বি.টি.আর.আই উচ্চ বিদ্যালয় ।

    প্রথম দিনের বিজ্ঞান মেলার স্টল  প্রদর্শনীতে উদ্ভাবনী পারদর্শীতা মূল্যায়নে   কলেজ পর্যায়ে ১ম স্থান অর্জন করেছে  শ্রীমঙ্গল সরকারী কলেজ , ২য় স্থান অর্জন করেছে  দ্বারিকা পাল মহিলা কলেজ , ৩য়  স্থান অর্জন করেছে  দি বাডস্ রেসি: মডেল স্কুল  এন্ড কলেজ   এবং  মাধ্যমিক বিদ্যালয়  পর্যায়ে ১ম স্থান অর্জন করেছে  ভিক্টোরিয়া উচ্চ বিদ্যালয় ,  ২য় স্থান অর্জন করেছে  যৌথভাবে  শ্রীমঙ্গল সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় ও  দি বাডস্ রেসি: মডেল স্কুল  ও  ৩য়  স্থান অর্জন করেছে  যৌথভাবে  সেন্ট মার্থা’স হাইস্কুল ও  আছিদ উল্লা উচ্চ বিদ্যালয়। বিজ্ঞান মেলায় স্টল ও উদ্ভাবনী পারদর্শীতার মূল্যায়নে ছিলেন শ্রীমঙ্গল উপজেলা সহকারী কমিশনার ভুমি  বিশ্বজিত কুমার পাল , উপজেলা একাডেমিক সুপারভাইজার সঞ্জিত কুমার দাশ , উপজেলা কৃষি কর্মকর্তা মোনালিসা সুইটি ।
    প্রধান অতিথি  বাংলাদেশ জাতীয় সংসদের সদস্য এবং সাবেক চিফ হুইপ আলহাজ্ব উপাধ্যক্ষ মো: আব্দুস্ শহীদ এম.পি,বক্তব্যে বলেন শিক্ষা-সাংস্কৃতিক কর্মকান্ডে বিশেষ ভুমিকার জন্য শ্রীমঙ্গল উপজেলা  বাংলাদেশের জনগনের কাছে অতি পরিচিত একটি নাম। এখন সময় এসেছে স্কুল -কলেজের এই ক্ষুদে বিজ্ঞানীদের আবিস্কারের মাধ্যমে শ্রীমঙ্গল উপজেলাকে  জ্ঞান-বিজ্ঞানের জগতে এক অনন্য উচ্চতায় পৌঁছানোর।