শ্রীমঙ্গলে কাব্যগ্রন্থ কালোমূর্তি বইয়ের মোড়ক উম্মোচন

    0
    379

    জহিরুল ইসলাম,ষ্টাফ রিপোর্টার: কবিতার ভাষায় কবি তার মনের ভালোবাসা,দু:খ,রাগ অনুরাগ প্রকাশ করেছেন তার কবিতায় যেমনটি কাব্যগ্রন্থ কালোমূর্তি বইয়ের কিছু কবিতার অংশ থেকেই অনুমেয়।

    যদি আমায় দেখার জন্য,
    তুমি অপেক্ষা কর কিছু কাল,
    তাহলে আমি তোমার মাঝে,
    ভালোবাসা বিলিয়ে যাবো অনন্তকাল।

    শ্রীমঙ্গলের তরুণ লেখক যোগীজী (জনি) রচিত কাব্যগ্রন্থের মোড়ক উম্মোচন অনুষ্ঠিত হয়েছে।শুক্রবার (৬ নভেম্বর) সন্ধ্যায় শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজার রোডস্থ লেবার হাউজ হল রুমে কাব্যগ্রন্থ কালোমূর্তি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে।

    মনের কারফিউ
    শুনেছি প্রিয়,
    তোমার জীবন থেকে, আমি হারিয়ে যাওয়ার পর,
    তুমিও নাকি হারিয়ে গেছো তোমা থেকে
    শহরতলির অলিগলি নাকি আর ঘুরে দেখা হয় না,
    ফেরা হয় না আর, সেই জনপ্রিয় স্থান গুলোতে
    রাতে নাকি নির্ঘুম নিঃসঙ্গ কাটে তোমার?

    তার প্রতিটি কবিতার লাইনে প্রকাশ করেছেন কবির ভালোবাসা পাওয়া না পাওয়ার বেদনা আর দু:খ।

    অসীম দে’র সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন,শ্রীমঙ্গল ভিাক্টোরিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক অয়ন চৌধুরী, শিশুসাহিত্যিক সজল দাস,সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেবাশীষ চৌধুরী রাজা,তাজপুর ডিগ্রী কলেজের অধ্যাপক অভিনাশ আচার্য্য, দৈনিক প্রথম আলো শ্রীমঙ্গল প্রতিনিধি ও শুদ্ধ বিন্যাসের কর্ণধার শিমুল তরফদার,লতা সাহিত্য পরিষদের সম্পাদক নুরুজ্জামান।

    এসময় আরোও উপস্থিত ছিলেন,শ্রীমঙ্গল অনলাইন প্রেসক্লাবের সভাপতি আনিসুল ইসলাম আশরাফী,অঙ্গীকার সামাজিক ও সাহিত্য পরিষদের সভাপতি শেখ সারোয়ার জাহান জুয়েল,সাংবাদিক আব্দুল মজিদ, জহিরুল ইসলাম,সনেট দেব চৌধুরী, হৃদয় দাশ শুভ,
    অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন স্বর্ণরেণু সংগীত বিদ্যালয়ের ও মৌলভীবাজার শিল্পকলা একাডেমীর প্রশিক্ষক ইপা বড়ুয়া,কান্তা সরকার,কবিতা আবৃত্তি করেন, দেবাশীষ চৌধুরী রাজা।
    নবীন লেখক জনি তার বক্তব্যে বলেন, আমি কখনোও ভাবিনি কোন দিন আমার এমন একটি বই প্রকাশ করা হবে।সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মনের অনুভূতির প্রকাশ থেকেই লেখার আগ্রহ তৈরি হয়েছে। ডায়েরীতে মনের অনুভূতি গুলো কবিতা আকারে লেখা শুরু করি।
    তিনি আরোও বলেন,কিভাবে যে শতাধিক কবিতা লেখা হয়ে গেল আমি টেরই পাইনি।ভালো লাগা থেকে লেখালিখি শুরু করি।কবি হওয়ার মনের বাসনা থেকে লিখিনি।আমি অতি ক্ষুদ্র একজন মানুষ।লেখার জগতে আমি অতি সাধারণ একজন মানুষ।আমার লেখা গুলো পড়ে বন্ধুরা বলল, কবিতা গুলো একত্র করে পান্ডুলিপি করতে।তারপরে পান্ডুলিপি করে বন্ধু শিমুল তরফদারের কাছে লেখা জমা দেই।শিমুল আমার কবিতা গুলোকে বই আকারে প্রকাশ করার উদ্যোগ নিল। ভাবতে ভালো লাগছে বন্ধু শিমুলের প্রকাশনি শুদ্ধবিন্যাসের যাত্রা শুরু হয়েছে আমার কাব্য গ্রন্থ কালোমূর্তি প্রকাশের মাধ্যমে।
    আমার প্রথম কাব্যগ্রন্থ কালোমূর্তি বের হবার জন্য যারা আমাকে উৎসাহ ও সহযোগীতা করেছেন তাদের কথা না বললে না হয়।আমার বন্ধু শিমুল তরফদার, কপিল কুরি,বড় ভাই সব্যশাচী পুরকায়স্থ মিথুন,ছোট ভাই নুরুজ্জামান,তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানান।
    ভালবাসাটা না হয় গোপনেই থাকুক,
    থাকুক নীরবে নিঃশব্দে
    কল্পনাতেই সাজানো থাকি দু‘জন দু‘জনার
    আর কখনো করবো না প্রকাশ ভালবাসাটা,
    তবুও পাশাপাশি থাকা হোক
    অন্য কোন সম্পর্কের অজুহাতে………..। 

    পুরো বইটিতে কবি তার মনের ভালোবাসার মানুষকে না পাওয়ার আক্ষেপ তুলে ধরেছেন কাল্পনিক সেই মনের মানুষটিকে ঘিরে।