শ্রীমঙ্গলে একই গাছে দুই জাতের ফুল !

    0
    202

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৩মার্চ,জহিরুল ইসলাম: শাহ আব্দুল আজিজ। যিনি একজন কৃষি গবেষক । নিজের বাগানে তিনি তৈরী করেছেন বিভিন্ন ফল , ফুল ঔষধি বৃক্ষের বাগান। গ্রাফটিং এর মাধ্যমে তিনি দুই এর অধিক বৃক্ষকে জোড়া লাগিয়ে একত্রিত করার কাজ করে থাকেন , যাতে কম জায়গায় বেশি ফলন পাওয়া যায়। রবিবার সরোজমিনে গিয়ে দেখা গেছে উনার বাগানের একটি জবা ফুলের গাছে দুই ধরনের জবা ফুল । যার একটির রং লাল আরেকটি সাদা। এর আগে শাহ আজিজের বাগানে একটি কমলার গাছে ৫ জাতের কমলা ফলিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছিলেন ।

    এছাড়া উনার উদ্ভাবিত একটি মরিচের গাছের একটি ঝুপাতে ৭টি মরিচ ধরেছে  ,যেখানে একটি কিংবা দুইটা মরিচ এক ঝুপায় থাকে।তিনি  লং,এলাচি, দারুচিনি এই টি বৃক্ষের সংমিশ্রন করে একটি বৃক্ষ তৈরী করেছেন। যার নাম দিয়েছেন ‘ওল পাইস’। এই বৃক্ষের পাতায় লং ,এলাচি , দারুচিনি তিনটি  ফ্লেবার ই পাওয়া যায়।

    শাহ আব্দুল আজিজ এর সাথে কথা বলে জানা যায়, দেশ ও মানুষ যেন উপকৃত হয় সেই লক্ষেই তিনি বৃক্ষের গ্রাফটিং এর কাজ করে চলেছেন। কৃষকদের কথা চিন্তা করে কৃষক যাতে কম জায়গায় বেশি বেশি চাষাবাদ করতে পারে , এবং মানুষ যাতে বসত বাড়িতে দরকারী বৃক্ষ গুলো লাগিয়ে নিজের কাজে লাগাতে পারে তার জন্য সবাইকে উৎসাহ প্রদান ও করছেন তিনি।