শ্রীমঙ্গলেও অনুষ্ঠিত হলো সনাতন ধর্মাবলম্বীদের কুমারী পূজা

    0
    270

    স্টাফ রিপোর্টার,সাদিক  অাহমেদঃসনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজার অাজ তৃতীয় দিন অর্থাৎ মহাঅষ্টমি। অঞ্জলি বিহীত পূজার মধ্য দিয়ে শুরু হয় অষ্টমি পূজা।
    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস মতে,পৃথিবীতে অসুররূপী কালো শক্তিকে ধ্বংস করে পৃথিবীতে শান্তি অবতরণ করার জন্য পৃথিবীতে প্রতিবছর অাসেন দুর্গতিনাশিনী দেবী দুর্গা।এবং ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু করে মহানবমী পর্যন্ত পৃথিবীতে শান্তি অবতীর্ণ করে বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দেবী ফিরে যান কৈলাশে।

    অষ্টমি পূজার সবচেয়ে বড় অাকর্ষণ হচ্ছে কুমারী পূজা।প্রতিবছর দুর্গাপূজার মহাঅষ্টমিতে কুমারী পূজা অনুষ্ঠিত হয়।

    পরিস্থিতি পরিদর্শনরত স্থানিয় সাংসদ ও অন্যান্য নেতৃবৃন্দ।

    এবছর শ্রীমঙ্গলের দুটি পূজা মন্ডপে অনুষ্ঠিত হয় কুমারী পূজা।শ্রীমঙ্গল শহরের কলেজ রোডস্থ শ্রীমঙ্গলেশ্বরী কালি বাড়ি ও শ্রীমঙ্গলের অাশিদ্রোন ইউনিয়নের রঘুনাথপুর গ্রামে অানন্দময়ী কালিবাড়িতে অায়োজন করা হয় কুমারী পূজার।
    মূলত প্রতিবছর দুর্গাপূজার অন্যতম অন্যতম প্রধান অাকর্ষণ থাকে কুমারী পূজা।সরজমিনে দেখা যায় প্রতিবছরের মতো এ বছরও মন্ডপ দুটিতে ভক্ত সমাগমের উপচে পড়া ভীড়। অাজ(বুধবার) সকাল থেকেই কুমারী পূজা দেখতে ভক্তরা ভীড় জমায়।অন্যান্য দিনের চেয়ে মন্ডপগুলোতে ভক্ত সমাগম বেশী দেখা গেছে।
    সকাল ১১ টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হয় কুমারী পূজা।
    বুধবার সকাল ১১টায় শ্রীমঙ্গলেশ্বরী কালি বাড়িতে মন্ত্রপাঠের মাধ্যমে মন্দিরের পাশে দেবী দুর্গার কুমারী রুপে আসনে বসানো হয় অন্দ্রিলা চক্রবর্তী নামের ৭ বছরের একটি মেয়েকে। এসময় ঢাকের বাধ্য, শঙ্খ ও উলুধ্বনিতে মেয়েটিকে কুমারী রূপে দেবী দুর্গার অাসনে বসিয়ে মন্ত্র বিহীত পূজা শুরু হয়।
    এসময় মেয়েটির বাবা চয়ন চক্রবর্তীর কাছ থেকে জানা যায়,তাদের মুল বাড়ি হবিগঞ্জ জেলার মুনসেফ কোর্ট রোডে।মেয়ে অন্দ্রিলা রামচরণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২য় শ্রেণীর ছাত্রী।

    এদিকে কুমারী পূজা ও অাইনশৃঙ্খলা পরিস্থিতি দেখতে সনাতন ধর্মালম্বীদের সাথে সৌজন্য সাক্ষাতে মন্দির প্রাঙ্গনে উপস্থিত হন স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদসহ  শ্রীমঙ্গল উপজেলা আওয়ামীলীগ, যুবলীগ নেতৃবৃন্দ ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা।

    কুমারী পূজা ও সর্বশেষ অাইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে পূজা উৎযাপন পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার সাধারণ সম্পাদক আমার সিলেট প্রতিনিধিকে বলেন”অাইনশৃঙ্খলা ব্যবস্থা ও পূজার পরিবেশ খুবই ভালো।পুরোপুরি শান্তিপূর্ণ পরিবেশে কুমারী পূজা অনুষ্টিত হয়েছে।কোনো ধরণের কোনো অপ্রীতিকর কর্মকাণ্ড ঘটে নি।অাইনশৃঙ্খলা বাহিনী সর্বদা দায়িত্বে ছিল।কুমারী পূজার জন্য মন্ডপ দুটিতে অারও বেশী অাইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত করা হয়”।