শ্রম আপীল ট্রাইব্যুনালের নতুন চেয়ারম্যান বিচারপতি আব্দুল হাই

    0
    199

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৯মার্চ,খন্দকার আলাউদ্দিন,চুনারুঘাটঃ চুনারুঘাটের কৃতি সন্তান সাবেক আইন সচিব ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি মোঃ আব্দুল হাই শ্রম আপীল ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে নিয়োগ পেয়েছেন। রবিবার জনপ্রশাসন মন্ত্রণালয় এই নিয়োগের প্রজ্ঞাপন জারী করে। আইন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিচারপতি মোঃ আব্দুল হাই ইপিসিএস ১৯৭০ ব্যাচে মুন্সেফ হিসেবে সরকারি চাকুরিতে যোগদান করেন। বিভিন্ন পদে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন শেষে তিনি ১৯৮৬ সালে জেলা ও দায়রা জজ পদে পদোন্নতি লাভ করে ঝালকাঠী, গাইবান্ধা ও নরসিংদী জেলার দায়িত্ব পালন করেন। পরবর্তীতে পদোন্নতি পেয়ে প্রশাসনিক আপীল ট্রাইব্যুনালের সদস্য (বিচার) পদে ১৯৯৫ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ে যুগ্ম-সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

    তিনি ২৫ মে ২০০০ সাল থেকে ২০০১ সালে বাংলাদেশ সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগের আগে পর্যন্ত আইন সচিবের দায়িত্ব পালন করেন। তিনি বিগত বিএনপি-জামাত জোট সরকারের আমলে বাদ পড়া ১০ বিচারপতির একজন। বিচারপতি মোঃ আব্দুল হাই ১৯৪৪ সালে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার আইতন গ্রামে জন্ম গ্রহণ করেন। তিনি দাম্পত্য জীবনে ২ পুত্র সন্তানের জনক। তাঁর বড় ছেলে মোঃ আরিফুল হাই রাজীব বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সাবেক সহ-সম্পাদক ও ছোট ছেলে ব্যারিস্টার মোঃ ইমরানুল হাই সজীব বাংলাদেশ সুপ্রিমকোর্টে আইন পেশায় নিয়োজিত রয়েছেন।

    আব্দুল হাই সকলের নিকট দোয়া ও আর্শিবাদ কামনা করছেন। উল্লেখ্য, শ্রম আপীল ট্রাইব্যুনালের চেয়ারম্যান পদে গত বছর ৬ জুলাই থেকে এ পদটি খালি ছিল। গতকাল রোববার চেয়ারম্যান পদে জনপ্রশাসন মন্ত্রণালয় এই নিয়োগর প্রজ্ঞাপন জারীর মাধ্যেমে আব্দুল হাই এর  চুড়ান্ত নিয়োগ লাভ করেণ এখন থেকে তিনি নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন।