শেভরন বাংলাদেশের সহযোগিতায় শ্রীমঙ্গলে সিএনজি অটোরিকশা চালকদের প্রশিক্ষণ

0
324

নিজস্ব প্রতিনিধিঃ অদক্ষ গাড়িচালকদের ইচ্ছামাফিক গাড়ি না চালিয়ে সড়ক আইন মোতাবেক গাড়ি চালানোর প্রয়োজনীয় নিয়ম কানুন বাস্তবায়নে শেভরন বাংলাদেশের সহযোগিতায় শ্রীমঙ্গলে ৬৫ জন সিএনজি-অটোরিকশা ও চার চাকার (লাইট) চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ কাকিয়া বাজার হাই স্কুল মাঠে শুরু হয়েছে।
স্কিলস ক্রাফট এসোসিয়েটস এর ট্রেইনারদের মাধ্যমে এ প্রশিক্ষণটি সকাল সাড়ে ন’টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দেওয়া হচ্ছে।
এ ব্যাপারে স্কিলস ক্রাফট অ্যাসোসিয়েটসের প্রধান কর্মকর্তা মাহবুব আলম আমার সিলেটকে জানান,সিএনজি-অটোরিকশা এবং চার চাকার চালকদের দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ আজ শনিবার (১৯নভেম্বর ) সকাল থেকে শুরু করেছি বিকেল পাঁচটায় শেষ করে আবার আগামীকাল সকাল থেকে বিকেল পর্যন্ত দ্বিতীয় প্রশিক্ষণটি চলবে।
এই প্রশিক্ষণে দুইজন সিনিয়র প্রশিক্ষক সড়কে নিরাপত্তা বৃদ্ধির লক্ষে দু’দিনব্যাপী হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন।
প্রশিক্ষণটি শেভরন বাংলাদেশের সহযোগিতায় শেভরনের নিকটবর্তী এলাকার চালকদের কথা লক্ষ্য করেই আয়োজন করা হয়েছে।
তিনি আরও বলেন,এই প্রশিক্ষণে সড়ক পরিবহন আইন ২০১৮ সম্পর্কে ধারণা, ট্রাফিক সাইন এবং সংকেত সম্পর্কে বর্ণনাসহ সড়কে দুর্ঘটনার কারণ, সড়ক দুর্ঘটনা রোধে দক্ষতা ও সচেতনতা বৃদ্ধি,নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা, যাত্রী ও পথচারীদের সাথে আচার-আচরন,সড়কে কোন প্রকার প্রতিযোগিতা না করার বিষয়সহ একজন চালকের প্রয়োজন অবশ্যই শিক্ষণীয় কর্তব্যগুলো বাস্তবায়ন সংক্রান্ত বিভিন্ন পয়েন্ট ভিত্তিক আলোচনা করাসহ হাতে-কলমে শিক্ষা দেওয়া হচ্ছে।

উল্লেখ্য এ সময় কাকিয়া বাজার হাইস্কুলের প্রধান শিক্ষক নোমান আহমেদ সিদ্দিকী ও শিক্ষক মাওলানা মিজানুর রহমান উপস্থিত ছিলেন।