শেখ হাসিনাকে ভিয়েতনাম কম্বোডিয়া ভারতও চীনের অভিনন্দন

    0
    223

    আমারসিলেট24ডটকম,১৩জানুয়ারীঃ ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর পর দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন। আজ সোমবার বিকেলে ভারতের রাষ্ট্রপতি টেলিফোন করে প্রধানমন্ত্রী ও নব গঠিত সরকারকে অভিনন্দন জানান। ৩বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শেখ হাসিনাকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী (গণমাধ্যম) মাহবুবুল হক শাকিল এ তথ্য নিশ্চিত করেছেন। আজ সোমবার রাত পৌনে আটটায় প্রধানমন্ত্রীকে ফোন করে প্রণব মুখার্জি। এ অভিনন্দন জানিয়েছেন উল্লেখ করে তিনি বলেন, ফোনে প্রণব মুখার্জি বলেছেন, ‘দুই দেশের সম্পর্ক জোরদার হবে। পারস্পরিক সুসম্পর্কের ভিত্তিতে দুই দেশ সামনে এগিয়ে যাবে।’
    এদিকে আজ এক চিঠির মাধ্যমে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। আজ সোমবার বিকেলে ঢাকায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জুন চিঠিটি পররাষ্ট্র সচিবের মাধ্যমে হস্তান্তর করেন। এর আগে রোববার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেই ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং শেখ হাসিনাকে টেলিফোনে অভিনন্দন জানান। এছাড়া আজ সোমবার ভারতের জনতা পার্টির (বিজেপি) নেতা এল কে আদবানি শেখ হাসিনাকে ফোন করে অভিনন্দন জানান। এছাড়াও ভিয়েতনাম এবং কম্বোডিয়া সরকারও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে অভিনন্দন জানান।
    অভিনন্দনবার্তায় চীনা প্রধানমন্ত্রী বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ায় চীন সরকার, জনগণ এবং আমার পক্ষ থেকে আপনাকে  উষ্ণ অভিনন্দন এবং শুভেচ্ছা জানাচ্ছি।  তিনি বলেন, বাংলাদেশ-চীন ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ প্রতিবেশী। সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন ক্ষেত্রে দু’দেশের মধ্যে সহযোগিতা আরো বেড়েছে। আমি আপনার প্রতি এ সহযোগিতার হাত বাড়াতে চাই, যাতে বাংলাদেশ-চীন ব্যাপক এবং সমবায় অংশীদারিত্বে ধারাবাহিকভাবে একটি নতুন জায়গায় পৌঁছাতে পারে। তিনি আরো বলেন, বাংলাদেশ এবং এর জনগণের সাফল্য বাড়ুক। চীনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্যও কামনা করেন।