শানে রিসালত (দঃ) মহাসম্মেলনের শেষ দিনে লাখো মানুষের ঢল

    0
    184

    “নিপীড়িত মানুষদের মানবিক অধিকার প্রদান করেছেন প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম,আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী”

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,০৪মার্চ,ডেস্ক নিউজঃ  সিলেটে ২ দিনব্যাপী আন্তর্জতিক শানে রিসালত মহাসম্মেলনের (৩ মার্চ শুক্রবার) শেষ দিনে সরকারী আলিয়া মাদরাসা ময়দানে নেমেছিল লাখো মানুষের ঢল। সকাল ১১ টায় যথারীতি সম্মেলনের কার্যক্রম শুরু হয়ে শেষ হয় গত  রাত ১২ টায়।
    এতে দেশ-বিদেশের আলিম-উলামা, পীর-মাশায়িখ, প্রথিতযশা ইসলামী চিন্তাবিদ-শিক্ষাবিদ ও লাখো মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত মহাসম্মেলনে সভাপতিত্ব করেন উস্তাযুল উলামা ওয়াল মুহাদ্দিসীন, মুরশিদে বরহক হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী ফুলতলী। বাদ জুমআ বক্তব্য প্রদানকালে তিনি বলেন, প্রিয়নবী হযরত মুহাম্মদ (দঃ) সমাজ থেকে সকল পঙ্কিলতা দূর করেছিলেন। তাঁর জীবনই আমাদের জন্য সর্বোত্তম আদর্শ। আমাদের নেলসন মেন্ডেলা বা মাদার তেরেসার সংগ্রাম দেখার দরকার নেই। রাসূল (দঃ) কি করেছেন তা দেখা ও অনুসরণ করা দরকার। রাসূল (দঃ) সমাজের অবহেলিত নিপীড়িত মানুষদের মানবিক অধিকার প্রদান করেছেন। সাদা কালোর ভেদাভেদ দূর করেছেন, দাসদের মানুষ হিসেবে সম্মানিত করেছেন। হাবশী কৃষ্ণাঙ্গ বিলালকে কাবার মুয়াযযিন নির্বাচিত করেছেন। বেলাল (রাঃ) এর আযাদীর মাধ্যমে প্রমাণ হয়েছে যে দাসত্ব প্রথা এবং বর্ণ প্রথা নিঃশেষ করার জন্য ইসলামের আগমন ঘটেছে। আহলে বায়তের অন্যতম সদস্য হযরত জয়নুল আবেদীন (রাঃ) সহস্রাধিক দাসকে মুক্ত করে দিয়েছিলেন। কিন্তু এখন বর্তমান বিশ্বে রাজনৈতিক দাসত্ব প্রথা বাড়ছে। আমার যেন এর অংশ না হই এবং মানুষকে নিষ্পেষন না করি। তিনি বলেন, যাদের থেকে আমরা ইসলাম পেয়েছি তাদের থেকে আমাদের বর্তমান প্রজন্মকে সরিয়ে নেয়ার অপচেষ্টা করা হচ্ছে। এসব বিষয়ে আমাদের সতর্ক থাকতে হবে। আর আমলের ক্ষেত্রে সর্বদা রিয়ামুক্ত থাকতে হবে। শয়তান আমাদের আমলে রিয়া অন্তর্ভুক্ত করে আমলকে বিনষ্ট করতে চায়, রাসূল (দঃ)-এর আদর্শ থেকে বিচ্যুত করতে চায়। তাই এ ব্যাপারে আমাদের সতর্ক হতে হবে। লোক দেখানো থেকে যত বেঁচে থাকা যাবে আমল কবুল হওয়ার সম্ভবনা তত বেশি হবে। তিনি যুবকদের উদ্দেশ্যে বলেন, হে যুবক! তুমি আসো, সত্যের পথে আসো, আর্তমানবতার পাশে দাঁড়াও, এতিম বিধবার পাশে দাঁড়াও। তাহলেই ঈমানের সত্যিকার স্বাদ অনুভব করবে।
    সম্মেলন বাস্তবায়ন কমিটির আহবায়ক, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সভাপতি মাওলানা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী, যুগ্ম মহাসচিব, মহাসম্মেলন বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মাওলানা আহমদ হাসান চৌধুরী ও আনজুমানে আল ইসলাহর কেন্দ্রীয় শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক মাওলানা নজমুল হুদা খানের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে সম্মানিত অতিথির বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সায়্যিদ আল হাবিব উবায়দুল্লাহ আল আত্তাস (মক্কা মুকাররামা), ড. শায়খ নাজী বিন রাশিদ আল আরাবী (বাহরাইন), শায়খ মুহাম্মদ ইয়াহইয়া আল কিত্তানী (মিশর), শায়খ মারওয়ান ইবনে সাদাকাহ ওয়াযযান (মক্কা মুকাররামা), সায়্যিদ আল হাবিব ফয়সল আল কাফ (জেদ্দা), জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি ড. এম.এ মোমেন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আমিনুল হক ভূঁইয়া, মুফতী মাওলানা গিয়াস উদ্দিন চৌধুরী ফুলতলী, সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র আলহাজ্জ বদর উদ্দিন আহমদ কামরান, আলহাজ্জ সেলিম উদ্দিন এমপি প্রমুখ। আরবী নাশিদ উপস্থাপন করেন বাহরাইনের শায়খ মুহাম্মদ মুহাম্মদ সাঈদ আল কুহেজী ও শায়খ খালিদ সালিহ আহমদ আল কুহেজী।
    এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শায়খুল হাদীস হযরত আল্লামা হবিবুর রহমান, মাওলানা নজমুদ্দীন চৌধুরী ফুলতলী, ভারতের উজানডিহির পীর ছাহেব সায়্যিদ মোস্তাক আহমদ আল মাদানী, সায়্যিদ জুনাইদ আহমদ আল মাদানী, সায়্যিদ আল হাবীব আব্দুর রহমান আল কাফ (জেদ্দা), দৈনিক ইনকিলাবের নির্বাহী সম্পাদক মাওলানা কবি রূহুল আমীন খান, হযরত আব্দুল বাতিন জৌনপুরী (র.)-এর খলীফা মাওলানা আনোয়ারুল্লাহ বাতিনী, দরগাহে শাহজালাল (র.)-এর মোতাওয়াল্লী সরেকওম ফতেহ উল্লাহ আমান, জালালিয়া কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওলানা শুয়াইবুর রহমান, মাওলানা শিহাব উদ্দিন চৌধুরী ফুলতলী, সোবহানীঘাট কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা কমরুদ্দীন চৌধুরী ফুলতলী, ইয়াকুবিয়া হিফযুল কুরআন বোর্ডের জেনারেল সেক্রেটারী হাফিয মাওলানা ফখরুদ্দীন চৌধুরী, সাবেক সংসদ সদস্য আলহাজ্জ শফিকুর রহমান চৌধুরী, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মহাসচিব অধ্যক্ষ মাওলানা এ.কে.এম মনোওর আলী, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি এডভোকেট মাওলানা আব্দুর রকিব, মৌলভীবাজার কামিল মাদরাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আব্দুল কাইয়ূম সিদ্দিকী, বিশিষ্ট শিক্ষাবিদ কবি কালাম আজাদ, আল হারামাইন হসপিটাল এর ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্জ ওলিউর রহমান, কুমিল্লা ইসলামিয়া আলিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোঃ আব্দুল মতিন, ঝিনাইদহ সিদ্দিকীয়া কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ রুহুল কুদ্দুছ, সৈয়দপুর আলিয়া মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা ছালেহ আহমদ প্রমুখ। সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আবূ নছর জিহাদী, বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার কেন্দ্রীয় সভাপতি ফখরুল ইসলাম, সাধারণ সম্পাদক রেদওয়ান আহমদ চৌধুরী, সিলেট জেলা আল ইসলাহর সভাপতি অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ নুমান, ফেনী ছাগলনাইয়া ইসলামিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা হুসাইন আহমদ ভুইয়া প্রমুখ।
    সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) কুমিল্লা-এর পরিচালক মাওলানা মোহাম্মদ আব্দুল কাদির, বিশিষ্ট আলিমেদ্বীন ইকড়ছই সিনিয়র মাদরাসার প্রিন্সিপাল মাওলানা ছমির উদ্দীন, সৎপুর কামিল মাদরাসার প্রাক্তন প্রিন্সিপাল মাওলানা শফিকুর রহমান, বাদেদেওরাইল ফুলতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রহীম, বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর সহ-সভাপতি অধ্যক্ষ মাওলানা ছরওয়ারে জাহান, অর্থ সম্পাদক উপাধ্যক্ষ মাওলানা আবূ।সুত্রঃপূর্বদিক ডট কম