রেললাইন যেন পৈত্তিক সম্পত্তি!বাল্লা পরিত্যক্ত লাইনের শিক পাচার

    0
    203

    “আখাউড়া-সিলেট রেল সেকশনে বিপুল পরিমাণ রেলওয়ের জমি ভূমিদস্যুদের দখলে,সরকার হারাচ্ছে বিপুল পরিমান রাজস্ব”

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪অক্টোবর,চুনারুঘাট থেকেঃ বাংলাদেশ রেলওয়ের আখাউড়া-সিলেট সেকশনের রেলষ্টেশনের ও শায়েস্তগঞ্জ-বাল্লা পরিত্যাক্ত রেল লাইনের শিক পাচারসহ রেলওয়ের জমি-স্টেশন কাউন্টার অবৈধভাবে দখল করে রেখেছে স্থানীয় প্রভাবশালী ভূমিদস্যু। সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব। সরজমিনে বিভিন্ন স্টেশন ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। ওই সেকশন গুলির বিভিন্ন স্টেশনের জমি ইতিপূর্বে তত্ত্বাবধায়ক দখলশুক্ত করলেও গ্রামঞ্জলের স্টেশন গুলোর জমি ও স্টেশন কাউন্টারগুলো বর্তমানে স্থানীয় প্রভাবশালীরা দখলে নিয়ে গেছে। ফলে অবৈধ দখলদাররা বছরের পর বছর ধরে জমি দখল করে তাদের নিজস্ব পৈত্তিক সম্পত্তি হিসাবে ব্যবহার করছে।

    এতে করে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব এবং কোটি কোটি টাকার মূল্যবান সম্পদ। , শাহজী বাজার, সুতাং, লস্করপুর, সাটিয়াজুরী, রশীদপুর, সাতগাঁও স্টেশনে বাংলাদেশ রেলওয়ের আওতায় প্রচুর পকাশিমপুররিমাণ জমি রয়েছে। আর এ সমস্ত জমির উপর এলাকার বেশকিছু প্রভাবশালী ব্যক্তিরা রেলওয়ের অসাধু কর্মকর্তা কর্মচারীদের যোগসাজসে বিভিন্নভাবে জমিগুলো দখল নিয়ে ভোগ করছে। চলতি সেটেলম্যান্ট জরিপে কেউ কেউ ভূয়া কাগজপত্র দেখিয়ে নিজ নিজ নামে মাঠপর্চা নিতেও সক্ষম হয়েছে।

    ওই জমিগুলোতে দখলদার ব্যক্তিরা কলাগাছ, বেলজিয়ামগাছ, লেবু বাগান, আনারস বাগানসহ বিভিন্ন ফলজ-বনজ গাছ রোপন করে দখল করে নিয়েছে। এ জমি থেকে তারা প্রতি বছর লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। ফলে সরকার হারাচ্ছে লাখ লাখ টাকার রাজস্ব। পরিত্যাক্ত যে যে স্টেশনগুলোতে সরকারী স্টাফ নেই সেসব কোয়াটারগুলো দখলকারীরা দখল করে রেখেছে।

    নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় অনেক ব্যক্তিরা জানান, দখলকারীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে কোন ব্যবস্থা নেওয়া হচ্ছে না। এ ব্যাপারে স্থানীয় সচেতন মহল সরকারের উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি দেওয়ার দরকার বলে মন্তব্য করেন।