লঘু দণ্ডপ্রাপ্ত ও দণ্ডবিহীন কয়েদিদের মুক্তি দাবি

    0
    218

    আহলে সুন্নাত ওয়াল জমা’আত এর বিবৃতি

    আহলে সুন্নাত ওয়াল জমা’আত বাংলাদেশ কেন্দ্রীয় চেয়ারম্যান ইমামে আহলে সুন্নাত আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (মু.জি.আ) এবং মহাসচিব পীরে তরিক্বত হযরতুলহাজ্ব আল্লামা মুহাম্মদ আবুল কাশেম নুরী (মু.জি.আ) ১ এপ্রিল বুধবার গণমাধ্যমে পাঠানো এক যুক্ত বিবৃতি তে বলেন, বর্তমানে মহামারী করোনা ভাইরাস এর কারণে গোটা বিশ্ব আতংকিত। বাংলাদেশসহ গোটা বিশ্ববাসী আজ গৃহবন্দি। আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি যে, বর্তমানে দেশের জেলখানা সমূহে কয়েদিদের একসাথে রাখা হয়েছে। তাদের মধ্যে অনেকে লঘু দণ্ড প্রাপ্ত ও অনেকে দণ্ড বিহীনভাবে হাজতে আছে। এমনিভাবে বিশ্বের বিভিন্ন দেশে আমাদের দেশের অনেক লোক বন্দী জীবন যাপন করছে। অনেকের পরিবারের একমাত্র উপার্জনকারী ব্যক্তি দেশে ও বিদেশে জেলখানায় আটক থাকার ফলে পরিবারের সদস্যরা মানবেতর জীবন যাপন করছে।

    এমনিতেই তারা মানবেতর জীবন যাপন করছিলো তার উপর বর্তমান করোনা ভাইরাস মহামারীর কারণে বাধ্যতামূলক বন্দীর ফলে সে সমস্ত পরিবারের মধ্যে করুন হতাশা বিরাজ করছে। একে তো তাদের একমাত্র উপার্জনকারী ব্যক্তি জেলখানায়, তাকে ছাড়ানোর চেষ্টা করবে? না সংসারের ভরণপোষণের চিন্তা করবে! তাই মানবিক দিক বিবেচনা করে বর্তমানে জেলখানায় যারা লঘু দণ্ড প্রাপ্ত, যারা গুরুতর কোন অপরাধী নয় এবং যারা বিনা বিচারে আটক রয়েছে তাদের থেকে মুচলেকা নিয়ে ছেড়ে দিয়ে পরিবারের হতাশা দূর করার ব্যবস্থা গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিকট সবিনয় অনুরোধ করেছেন। সেই সাথে যারা বিদেশে আটক রয়েছে তাদেরকে মুক্ত করে পরিবারের মাঝে ফিরিয়ে আনার ব্যবস্থা গ্রহণের জন্যেও অনুরোধ করেছেন।

    বর্তমান সংকটাবস্থায় যে সমস্ত কয়েদিরা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এবং দীর্ঘ সময় সাজা ভোগ করেছেন তাদের সাজা কমিয়ে আনার ব্যবস্থা গ্রহণের জন্যেও অনুরোধ করেছেন। নেতৃবৃন্দ আরো উল্লেখ করেন যে, এই মূহুর্তে এই ব্যবস্থা গ্রহণ করা হলে ভুক্তভোগী পরিবারের সকল সদস্যরা মাননীয় প্রধানমন্ত্রীর নিকট কৃতজ্ঞ থাকবে।প্রেস বার্তা