রিজার্ভের টাকা চুরিতে ড.আতিউর রহমান বলির পাঁঠাঃড.মিজান

    0
    217

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,মার্চঃ  সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় সদ্য পদত্যাগ করা গভর্নর ড. আতিউর রহমান বলির পাঁঠা হয়েছেন বলে উল্লেখ করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান। শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে ড. মিজানূর রহমান এ মন্তব্য করেন।

    তিনি বলেন, একজন গর্ভনর যখন চলে যান, তাৎক্ষণিকভাবে গর্ভনর নিয়োগ দেওয়া হয়। যিনি প্রধান (গর্ভনর) তার নিয়োগের ক্ষেত্রে সার্চ কমিটি নেই, কিন্তু যারা ডেপুটি তাদের নিয়োগে সার্চ কমিটি- এটা আশ্চর্যজনক ও বড় হাস্যকর। এর উদ্দেশ্য কি, এর পেছনে কি কারণ আছে- তা জাতি জানতে চায়।

    মিজানুর রহমান বলেন, প্রতিষ্ঠানের যে কোনো পর্যায়ে অপরাধ হলে তার দায় ওই প্রতিষ্ঠানের সর্বোচ্চ ব্যক্তিকে নিতে হবে। সৎ ও নিষ্ঠাবানদের বিদায় করে বিচার করা হয়েছে ভাবলে ভুল হবে।

    তিনি আরো বলেন, কোটি কোটি টাকা লুট হয়ে গেলেও “এটা তেমন কিছু নয়” বলতে শোনা যায়। সমাজে অনেক বড় ধরনের অপরাধ করেও কিছু মানুষ পার পেয়ে যান, কিন্তু ভদ্র মানুষকে চলে যেতে হয়। শুধুমাত্র দু’একজন ব্যক্তিকে বলির পাঁঠা বানিয়ে দায়িত্ব শেষ করার চেষ্টা করা হলে জাতি কখনো মেনে নেবে না।

    সারা দেশে শিশু হত্যা-নির্যাতন রোধে খেলাঘর ঢাকা মহানগর শাখার উদ্যোগে আয়োজিত এ মানববন্ধনে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান আরো বলেন, এর আগে চার হাজার কোটি টাকা আত্মসাৎসহ একটি ব্যাংকের দেউলিয়া হওয়ার ঘটনায় কাউকে এখনো শাস্তি দেওয়া হয়নি।

    সম্প্রতি নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ থেকে বাংলাদেশ ব্যাংকের আট কোটি ১০ লাখ মার্কিন ডলার হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা। সেই অর্থ ফিলিপাইনের আরসিবিসি নামের একটি ব্যাংকের কয়েকটি হিসাবে নেওয়া হয়। সেই ব্যাংক থেকে যায় দেশটির ক্যাসিনোগুলোতে বলে জানা গেছে। ফিলিপাইনের সিনেট বিষয়টির তদন্ত করছে। এরই পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পদত্যাগ করেন।

    মানববন্ধনে সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের সভাপতি সোমেন পোর্দার। আরও বক্তব্য রাখেন,প্রেসিডিয়াম সদস্য ডা. আবু সাঈদ, ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক তৌহিদ রিপন,সংগঠনের কেন্দ্রীয় চেয়ারপারসন ড. মাহফুজা খানম, সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান সাগর প্রমুখ।