যাদুকাটা নদীতে অভিযান,১৮ জনের জরিমানা,দু’জনের কারাদণ্ড

0
452
যাদুকাটা নদীতে অভিযান,১৮ জনের জরিমানা,দু'জনের কারাদণ্ড


জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ প্রতিনিধিঃ
সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার যাদুকাটা নদীতে অবৈধভাবে বালি উত্তোলন ও নদীর পাড়কাটা বন্ধকরণে টাস্কফোর্সের অভিযান পরিচালিত হয়েছে। এসময় ১৮ ব্যক্তিকে জরিমানা ও দু’জনকে কারাদণ্ড প্রদান করা হয়।

মঙ্গলবার (১৬ নভেম্বর) সুনামগঞ্জ জেলা প্রশাসকের নির্দেশনায় দিনব্যাপী টাস্কফোর্সের এ অভিযানে নেতৃত্ব দেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান কবির।

জানা যায়,উপজেলার যাদুকাটা নদীতে সীমানার বাইরে থেকে অবৈধ ভাবে বালি উত্তোলন ও সেইভ মেশিন ব্যবহার করার অভিযোগে মোট ১০টি মামলায় ১৬জন অভিযুক্ত ব্যক্তিকে ৮ লক্ষ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়াও আরো ২টি মামলায় নদীর অনুনোমোদিত স্থান থেকে বালি উত্তোলনের অভিযোগে ০২ জন ব্যক্তির প্রত্যেককে ১ লক্ষ টাকা করে মোট ২ লক্ষ টাক জরিমানাসহ ৩ মাসের কারাদণ্ড এবং জরিমানা অনাদায়ে প্রত্যেককে আরো ২০ দিনের কারাদন্ড প্রদান করা হয়েছে। তাদেরকে তাহিরপুর থানা হাজতে পাঠানো হয়েছে। অভিযানে সেভ মেশিনগুলো বিনষ্ট করা হয়েছে। এসময় তাহিরপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি আবদুল লতিফ তরফদার,পরিবেশ অধিদপ্তর,পুলিশ, বিজিবি ও আনসার বাহিনী ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিগন উপস্থিত ছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রায়হান কবির এঘটনায় সত্যতা নিশ্চিত করে জানান,পরিবেশ ও নদী রক্ষায় সুযোগ্য জেলা প্রশাসকের নির্দেশনায় এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। কাউকে ছাড় দেওয়া হবে না। অন্যায়কারী যত বড় শক্তিশালী হউক তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।