যশোরের শার্শা সীমান্তে ৯টি জেব্রা উদ্ধার

    0
    334

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০মে,বেনাপোল থেকে এম ওসমান: যশোর জেলার সীমান্তবর্তী শার্শা উপজেলার বাগআঁচড়া-সাতমাইল গরুর খাটাল থেকে ৯ টি জেব্রা উদ্ধার করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। তবে এ সময় কোন পাঁচারকারীকে আটক করতে পারেনি।
    মঙ্গলবার (৮-মে) রাত সাড়ে ১২টার দিকে জেব্রাগুলো উদ্ধার করে যশোর পুলিশ লাইনে রাখা হয়। বুধবার বিকাল ৪ টার দিকে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে পাঁচারকারী ৪ জনের নাম উল্লেখ করে আরো অজ্ঞাত ৪/৫ জনকে আসামী করে শার্শা থানায় একটি মামলা হয়েছে। জেব্রাগুলো বিভাগীয় বন বিভাগের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।
    এজাহারভুক্ত আসামীরা হলো- শার্শার বাগআঁচড়া সাতমাইল এলাকার আব্দুল বিশ্বাষের ছেলে তুতু (৪০), বেনাপোল পোর্ট থানার পুটখালী গ্রামের আবুল সরদারের ছেলে মুক্তি (৪৫), নরসিংদির পলাশ থানার বকুল নগর গ্রামের আব্দুল মান্নান ভুইয়া ছেলে রানা ভুইয়া (২৮) ও বগুড়া জেলার আদমদিঘী থানার বশিরকোড়া চকপাড়া গ্রামের আহাদ আলী সরদারের ছেলে কামরুজ্জামান বাবু (৩২) সহ অজ্ঞাত ৪/৫ জন।
    এ বিষয়ে স্থানীয়রা জানান, মঙ্গলবার দিনটি সাতমাইল গরু খাটালের হাটের দিন থাকায় এদিন খাটালে খুঁটির সঙ্গে ১০টি জেব্রা বাঁধা ছিল। এর মধ্যে একটি জেব্রা মারা যাওয়ায় বাকিগুলো চিৎকার ও লাফালাফি করছিল।

    এসময় উৎসুক জনতা পুলিশে খবর দিলে যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই মুরাদ হোসেনের নেতৃত্বে একটি টহল দল সেখানে অভিযান চালিয়ে ৯টি জেব্রা উদ্ধার করে। এর মধ্যে আরো একটি জেব্রা মারা গেছে বলে থানার এজাহার সুত্রে জানাগেছে।
    এ বিষয়ে যশোর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই মুরাদ হোসেন জানান, পলাতক আসামীরা জেব্রাগুলো ভারতে পাঁচারের উদ্দ্যেশে সাতমাইল পশুহাটে তুতুর খাটালে বেঁধে রেখেছে এমন সংবাদের ভিত্তিতে সেখানে অভিযান চালিয়ে ১০টি জেব্রা উদ্ধার করা হয়। এরমধ্যে একটি জেব্রা মারা গেছে। জেব্রাগুলোর মোট মূল্য ২ কোটি ৭০ লক্ষ টাকা। এ বিষয়ে শার্শা থানায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। জেব্রাগুলো বিভাগীয় বন কর্মকর্তা, বণ্যপ্রাণী সংরক্ষণ বিভাগ, খুলনার অনুকূলে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।