মৌলভীবাজার সাংবাদিক ফোরামের সাথে সম্মিলিত সামাজিক

    0
    316

    উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর মতবিনিময় ও গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্টিত

     

    মৌলভীবাজার থেকে সাইফুর রহমান চৌধুরী: মৌলভীবাজার শহরের অভিজাত রেষ্টুরেন্ট ওয়েস্ট্রান প্লাজার হলরুমে সোমবার  ২২ অক্টোবর সকাল ১১ ঘটিকা থেকে ১২ ঘটিকা পর্যন্ত মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের সভাপতি বকসি ইকবাল আহমদের সভাপতিত্বে ও সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর সাধারণ সম্পাদক আলিম উদ্দিন হালিম এর সঞ্চালনায় মতবিনিময় ও গণস্বাক্ষর কর্মসূচী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর সভাপতি বিশিষ্ট নাট্যকার খালেদ চৌধুরী,প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও সহ-সভাপতি এম-মুহিবুর রহমান মুহিব,সিনিয়র সাংবাদিক নুরুল ইসলাম সেফুল,সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর সহ-সভাপতি ও আদর মাদকাসক্তি পুনর্বাসন কেন্দ্রের প্রতিষ্ঠাতা্ পরিচালক নিখিল তালুকদার,একে এম আখলু জেলা ছাত্রলীগের সহ সভাপতি ফয়ছল মনসুর,সংগটনের সহ-সাধারণ সম্পাদক শামীম আহমদ, অর্থ সম্পাদক জুয়েল আহমদ, সহ- আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আব্দুল কাইয়ুম, এমবি মিডিয়া মোঃ মামুনুর রহমান, সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর কার্যকরি সদস্য ও শাহ্ মোস্তফা রক্তসেবা’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মোঃ সাইফুর রহমান চৌধুরী, তাজুল ইসলাম চৌধুরী, ফয়সল আহমদ।

    এসময় অন্যন্যদের মধ্য উপস্থিত ছিলেন,সাপ্তাহিক দেশপক্ষ পত্রিকার সম্পাদক মৌসুফ চৌধূরী,সাংবাদিক মাহমুদুর রহমান,দৈনিক আমার সময় পত্রিকার প্রতিনিধি বেলাল তালুকদার,জাতীয় দৈনিক লাখো কণ্ঠের জেলা প্রতিনিধি মো: আব্দুল কালাম,সাংবাদিক জিতু তালুকদার সহ সাংবাদিক ফোরামের অন্যান্য সদস্যবুন্দ প্রমুখ।

    সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর নেতৃবৃন্দরা লিখিত বক্তব্য জানান- প্রাকৃতিক সৌন্দর্যের অপূর্ব লীলাভূমি, চায়ের রাজধানী, আগর শিল্প ও মণিপুরী তাত শিল্প সমৃদ্ধ, পর্যটন নগরী ও বিপুল সংখ্যক প্রবাসী অধ্যুষিত ও সর্বাধিক রেমিটেন্স অর্জণকারী জেলা হওয়া সত্তেও আমরা মৌলভীবাজার জেলাবাসী বিভিন্ন ক্ষেত্রে উন্নয়ণে পিছিয়ে রয়েছি।

    মৌলভীবাজার জেলার ২৫ লক্ষ মানুষের প্রাণের দাবী    ‘মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়ন চাই’

    দাবীতে সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার গত ২০১৭ সাল থেকে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের লক্ষ্যে জন্মলগ্ন থেকেই সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার মানববন্ধন, আলোচনা সভা, গোলটেবিল বৈঠক, গণস্বাক্ষর ইত্যাদি বিভিন্ন কর্মসূচী পালণ করে আসছে এবং তা এখনও চলমান রয়েছে।

    মূলত এ সংগঠনটি জেলার ৭১টি সামাজিক সংগঠনের অভিভাবক সংগঠন হিসাবে ‘মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়ন চাই’ দাবীতে অবিরাম কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার সর্বপ্রথম গত ২৯ জুলাই ২০১৭ সালে বিভিন্ন সংগঠন, সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকদের সাথে মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবী প্রসঙ্গে মতবিনিময় সভা করে।

     এরপর গত ৫ আগষ্ট ২০১৭ সালে মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়ন চাই- দাবীতে জেলার ৭১টি সামাজিক সংগঠন ও হাজার হাজার মানুষের অংশগ্রহণে এক মানববন্ধন কর্মসূচী পালণ করে। আর, এ মানববন্ধন কর্মসূচী পালণের মাধ্যমেই সংগঠনটি মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবীতে শান্তিপূর্ণ আন্দোলন শুরু করে। মানববন্ধন কর্মসূচীর পরবর্তীতে এ সংগঠন পর্যায়ক্রমে জেলার মোট ৪টি আসনের সংসদ সদস্য, সাবেক সংসদ সদস্য, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র, উপজেলা চেয়ারম্যান, চেম্বার অব কমার্স নেতৃবৃন্দ, জেলা আওয়ামীলীগ নেতৃবৃন্দ, জেলা আইনজীবি নেতৃবৃন্দ, সাংবাদিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সামাজিক নেতৃবৃন্দ ও বিভিন্ন পেশাজীবি ব্যক্তিবর্গের সাথে মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবী নিয়ে আলোচনা করে। এসব আলোচনায় সবাই এ দাবীর সাথে একাত্যতা পোষণ করে এ সংগঠনের আন্দোলনে শামিল হন।

    এরই ধারাবাহিকতায় রাজধানী ঢাকা, সিলেট ও মৌলভীবাজারে বিভিন্ন কর্মসূচী পালণ করা হয়।

    এরপর, এ দাবীতে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী মৌলভীবাজারবাসীকে সংগঠিত করার জন্য গত ১১ সেপ্টেম্বর ২০১৭ সালে এ সংগঠনের পক্ষ থেকে বৃটেন প্রবাসী কমিউনিটি নেতা মোহাম্মদ মকিস মনসুরকে দায়িত্ব প্রদান করা হয়।

     এর প্রেক্ষিতে তিনি ড. ওয়ালী তসর উদ্দিনকে প্রধান উপদেষ্টা করে নিজে এডমিন হয়ে মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ চাই ওয়াল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ গ্রুপ ক্যাম্পেইন এর মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী মৌলভীবাজারবাসীকে নিয়ে গত ১০ এপ্রিল ২০১৮ইং ঐতিহাসিক গোলটেবিল বৈঠক, ২০ এপ্রিল ২০১৮ইং মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান, বৃটেন, আমেরিকা, কানাডাসহ ইউরোপের বিভিন্ন দেশে এবং কুয়েত, কাতারসহ মিডলইষ্ট এর বিভিন্ন দেশে মতবিনিময় সভা, সমাবেশ, গোলটেবিল বৈঠক, সেমিনার ইত্যাদি বিভিন্ন কর্মসূচী পালণ শুরু করেন।

    পরবর্তীতে, মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবীতে সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ মৌলভীবাজার এর পক্ষ থেকে ১৪ সেপ্টেম্বর ২০১৭ সালে চীফ হুইপ আ. স. ম. ফিরোজকে স্মারকলিপি প্রদান করা হয়। গত ২০ অক্টোবর ২০১৭ সালে বিশিষ্ট অর্থনীতিবিদ ও পরিবেশ বিজ্ঞানী ড. কাজী খলিকুজ্জামান আহমদসহ বিশিষ্টজনদের নিয়ে মৌলভীবাজার পৌরসভায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

    চলতি ১৭ ফেব্রুয়ারী ২০১৮ সালে ‘মৌলভীবাজারে মেডিকেল কলেজের প্রয়োজনীয়তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন- যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা ড.ওয়ালী তছর উদ্দিন এমবিই। সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক এম মুহিবুর রহমান মুহিব এর সঞ্চালনায়, মূল প্রবন্ধ উপস্থাপন করে প্রতিষ্ঠাতা সভাপতি এডভোকেট মো: আবু তাহের,এ সময় উপস্থিত ছিলেন- সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসীন, সংসদ সদস্য মো: আব্দুস শহীদ ও সংসদ সদস্য মো: আব্দুল মতিন, জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট মুজিবুর রহমান মুজিব, পৌর মেয়র ফজলুর রহমান, সাবেক সংসদ সদস্য হুছনে আরা ওয়াহেদ, জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, প্রেসক্লাবের সভাপতি এম.এ. সালাম, সাধারণ সম্পাদক এসএম উমেদ আলী, সাবেক পৌর মেয়র ফয়জুল করিম ময়ূন, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আকমল হোসেন, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালের তত্বাবধায়ক ডা: পার্থ সারথি কানুগো, সিভিল সার্জন সত্যকাম চক্রবর্ত্তী, পল্লী বিদুৎ সমিতির সভাপতি ডা: ছাদিক আহমদ, নর্থ ইষ্ট মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা: আজিজুর রহমান, সিনিয়র সাংবাদিক বকসি ইকবাল আহমদ, সিলেটস্থ মৌলভীবাজার সমিতির সভাপতি সাংবাদিক দেওয়ান তৌফিক মজিদ লায়েক, শাহাজাল বিজ্ঞান প্রযুক্তি বিদ্যালয়রে অধ্যাপক সৈয়দ আশফাকুর রহমান, ডা: এ কে এম জিল্লুল হক, বিশিষ্ট নাট্যকার খালেদ চৌধূরী, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ নওশের আলী খোকন, সাংগঠনিক সম্পাদক রাধা পদ দেব সজল, সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুর রহমান বাবুল, সাবেক ভিপি আব্দুল মালেক তরফদার সোয়েব, কনকপুর ইউপি চেয়ারম্যান রেজাউর রহমান চৌধূরী রেজা, সাংবাদিক সৈয়দ হুমায়েদ আলী শাহিন, নজরুল ইসলাম মুহিব, সালেহ এলাহী কুটি, মো: শাহজাহান মিয়া, শেখ সিরাজুল ইসলাম সিরাজ, ইমাদ উদ দীন, হোসাইন আহমদ, সমাজকর্মী আলিম উদ্দিন হালিম প্রমুখসহ জেলা ও উপজেলার নানা শ্রেণী পেশার প্রায় ৩ শতাধিক গণ্যমান্য বক্তিবর্গ উপস্থিত ছিলেন।

    মৌলভীবাজারে মেডিকেল কলেজ বাস্তবায়নের দাবীতে এভাবেই একের পর এক শান্তিপূর্ণ কর্মসূচী পালণের ধারাবাহিকতায় চলতি ১৭ ফেব্রুয়ারী ২০১৮ সালে শহরের রেস্ট ইন হোটেল কনফারেন্স হলে অনুষ্ঠিত হয় গোলটেবিল বৈঠক। এরপর ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রেস্ট ইন হোটেলের কনফারেন্স হলে প্রবাসী প্রতিনিধিদের নিয়ে সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত হয় গত ১৯ আগষ্ট। প্রধান সমন্নয়কারী খালেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রবাসী ও স্থানীয় নেতৃবৃন্দ গুরুত্বপূর্ন বক্তব্য রাখেন।

    সভায় উপস্থিত সবাই সুচিন্তিত মতামত প্রদানের মাধ্যমে ২৯ আগষ্ট এর প্রোগ্রামকে সফল করাসহ আগামীতে গণস্বাক্ষর অভিযানের কমসূচীকে জেলাব্যাপী সফল ও সার্থক করতে যার যার অবস্থান থেকে সহযোগিতার হাত প্রসারিত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। সর্বশেষ ২৯ আগষ্ট মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ চাই ওয়াল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ গ্রুপ ও সম্মিলিত সামাজিক উন্নয়ন পরিষদ এর যৌথ উদ্দোগে মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবিতে গণস্বাক্ষর অভিযানের উদ্ভোধন ও প্রতিনিধি সভা অনুষ্ঠিত হয়।

    প্রধান অতিথি হিসাবে গণস্বাক্ষর কর্মসূচির শুভ উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আজিজুর রহমান। সমাজসেবক ডাঃ ছাদিক আহমদের সভাপতিত্বে ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব খালেদ চৌধুরী,সম্মিলিত সামাজিক উন্নয়নের প্রতিষ্ঠাতা ও সাধারন সম্পাদক শেখ বুরহান উদ্দিন সোসাইটির চেয়ারম্যান মুহিবুর রহমান মুহিব,  যুব সংস্থার প্রতিষ্টাতা সভাপতি আলিম উদ্দিন হালিম,সেলিনা আহমেদ ও এমবি মিডিয়ার সভাপতি জুবায়ের আলী আহমদের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত এ গণস্বাক্ষর কর্মসূচির শুভ উদ্বোধন ও প্রতিনিধি সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন- মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো. ফজলুল আলী, সদর উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, জেলা আওয়ামীলীগের যুগ্ন সম্পাদক সৈয়দ নওশের আলী খোকন, শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক এমদাদুল হক মিন্টু, বৃটেন প্রবাসী আব্দুল মালিক, বৃটেন প্রবাসী (কাউন্সিলর) মরতুজা আহমদ, বৃটেন প্রবাসী ও মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য কামরুজ্জামান, নাজিরাবাদ ইউপির সাবেক চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন মাতুক, প্রবাসী সাংবাদিক মোস্তাক আহমদ অপু, জেলা পরিষদের সদস্য জেরিন আক্তার। বক্তব্য রাখেন- দৈনিক বাংলার দিন পত্রিকার সম্পাদক বকসি ইকবাল আহমদ, সৈয়দ মহসিন আলী ফাউন্ডেশন এর চেয়ারম্যান সৈয়দা সানজিদা শারমিন, ৮নং কনকপুর ইউপি চেয়ারম্যান রেজাউর রহমান, ১১নং মোস্তফাপুর ইউপি চেয়ারম্যান তাজুল ইসলাম তাজ প্রমুখ। গণস্বাক্ষর অভিযানে অংশ নিতে মৌলভীবাজার সরকারী মেডিকেল কলেজ চাই ওয়ার্ল্ড ওয়াইড হোয়াটসঅ্যাপ গ্রুপের সদস্য প্রবাসী কমিউনিটি লিডার আব্দুর রউফ তালুকদার, আব্দুল মালিক, কামরুজ্জামান খান ও নজরুল ইসলাম আকিবের নেতৃত্বে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত মৌলভীবাজারের ৫০ জন প্রবাসী প্রতিনিধি দল বাংলাদেশ এসে অনুষ্ঠানে অংশ নেন।

    এরপর থেকে এ পর্যন্ত জেলার প্রায় ১শত ১৫টি স্কুল, কলেজ, মাদ্রাসা, পেশাজীবি সংগঠন ও হাটবাজারে গণস্বাক্ষর কর্মসূচী পালণ করা হয় এবং বর্তমানে ও এ গণস্বাক্ষর কর্মসূচী চলমান রয়েছে।

    গত ৪ অক্টোবর সম্মিলিত সামাজিক উন্নয়ণ পরিষদ মৌলভীবাজার এর ১০ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবীতে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমকে স্মারকলিপি প্রদান করেন। এর প্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী আশ্বস্থ করে বলেছেন এ সরকারের আমলেই মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করা হবে। কিন্তু, আমরা মৌলভীবাজারবাসী ২৫ লক্ষ মানুষ আর আশার বাণী শুনতে চাইনা।

    আমরা মৌলভীবাজারবাসী সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়ন চাই। এ দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। বর্তমানে চলমান গণস্বাক্ষর কর্মসূচী শেষে আমরা মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবী মাননীয় প্রধানমন্ত্রী বরাবর প্রেরণ করব। তারপরও আমাদের প্রাণের এ দাবী দ্রুত বাস্তবায়ন করা না হলে আমরা পরবর্তীতে নতুন পরিকল্পনা গ্রহণ করতে পারি। সবশেষে, মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবীতে চলমান এ শান্তিপূর্ণ আন্দোলনে আপনাদের আন্তরিক সহযোগীতা কামনা করেন।এবং জেলা সাংবাদিক ফোরামের সাক্ষর নিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।