মৌলভীবাজারে দুর্গম পাহাড় চূড়ায় “ওয়ানগালা” উৎসব

    0
    269

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪নভেম্বর,আলী হোসেন রাজনঃ  মিসি সালজং’ বা শস্য দেবতার ওপর নির্ভর করলে ফসলের ভালো ফলন হয়, এটা গারোদের একটা বিশ্বাস। এই শস্য দেবতাকে কৃতজ্ঞতা জানিয়ে ও নতুন ফসল খাওয়ার অনুমতি চেয়ে মৌলভীবাজার এর গারোরা পালন করেছেন এ বছরের ‘ওয়ানগালা’ (নবান্ন) উৎসব।

    মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার হরিনছড়ায় গারো সম্প্রদায়ের লোকজন আলোচনা, নাচ-গানের মাধ্যমে ঐতিহ্যবাহী এ উৎসব ‘ওয়ানগালা’ উদযাপন করেন।নতুন ফসল তোলার পরে নকমা (গ্রাম প্রধান) সবার সঙ্গে আলোচনা করে অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করেন।

    রোববার ১৩নভেম্বর দেবতাদের পূজার মাধ্যমে উৎসব শুরু হয়। এতে ‘আমুয়া’, ‘রুগালা’র মতো ধর্মীয় আচার পালন করা হয়। এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে নিজস্ব ভাষায় গান গেয়ে শোনান গারো শিল্পীরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল গারোদের ঐতিহ্যবাহী জুম নাচ।

    ওয়ানগালা একই সঙ্গে ধর্মীয়, সামাজিক ও সাংস্কৃতিক উৎসব। ওয়ানগালা উৎসব পাহাড়ি জুমচাষকে কেন্দ্র করে উদযাপিত হয়ে থাকে।

    এই উৎসব বরণে ছোট বড়,ধনী গরীব সবাই মেতে উঠে প্রাণের উচ্ছাসে।গারো সম্প্রদায় তাদের ঐতিহ্যবাহী পোষাকে সজ্জিত হয়ে চিরাচরিত প্রথায় একে অন্যের সাথে শুভেচ্ছা বিনিময় সহ গারো ভাষায় গান আর নাচের তালে তালে চলে বিভিন্ন বাদ্যযন্ত্র। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এসেছেন অনেকেই, উৎসবে যোগ দিয়ে অনুষ্ঠান উপভোগ করেন।

    প্রতিবছর এমন আনন্দোৎসব হোক এটাই প্রত্যাশা আদিবাসী গারো আচিক মান্দি সম্প্রদায়ের মানুষের।