মৌলভীবাজারে ক্ষুদ্র জনগোষ্ঠীর সম্মেলনে সংস্কৃতিমন্ত্রী

    0
    449

    বিক্রমজিত বর্ধন,নিজস্ব প্রতিনিধি: মৌলভীবাজারের কমলগঞ্জে সিলেট অঞ্চলের ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা.সাহিত্য, সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা চালু এবং শিশু শিক্ষার মান উন্নয়ন বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

    মঙ্গলবার দুপুরে কমলগঞ্জে মণিপুরী কালচারার কমপ্লেক্স প্রাঙ্গণে সিলেট আদিবাসি ফোরাম ও বাংলাদেশ মণিপুরী আদিবাসি ফোরামের যৌথ উদ্যোগে ক্ষুদ্র জনগোষ্ঠীর ভাষা সংস্কৃতির বিকাশ ও মাতৃভাষায় প্রাক প্রাথমিক শিক্ষা চালু বিষয়ে সম্মেলনে মণিপুরী,খাসি, ত্রিপুরী, গারো, ওরাও. মুন্ডা সহ অন্যান ক্ষুদ্র জনগোষ্ঠী অংশগ্রহন করে এবং তাদের বিভিন্ন সংস্কৃতির অনুষ্ঠান পরিবেশন করে।

    পিডিশন প্রধানের সভাপতিত্বে এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সম্মেলনের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এম পি।

    উক্ত আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল আওয়াল বিশ্বাস, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, উপজেলা চেয়ারম্যান রফিকুর রহমান, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এর উপ পরিচালক ড. কানিজ ফাতেমা, ক্ষুদ্র জাতিগোষ্টির প্রতিনিধিসহ অনেকে। এ সময় বক্তারা সিলেট বিভাগের বসবাসকারী ক্ষুদ্র জাতি গোষ্টির ভাষা, সংস্কৃতি সংরক্ষনের দাবী জানান।

    এ সময় মন্ত্রী বলেন সংস্কৃতি চর্চাকে তৃনমুল পর্যায়ে নিয়ে যেতে সরকার কাজ করছে। দেশে গত ১০ বছরে যে উন্নয়ন হয়েছে তা আগে কখনোই সম্ভব হয়নি। একমাত্র প্রাধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনার কারনেই দেশের এই উন্নয়ন সম্ভব হয়েছে।