মৌলভীবাজারে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালন

    0
    223

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭এপ্রিল,বিক্রমজিত বর্ধন: ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সারাদেশের ন্যায় মৌলভীবাজারেও যথাযত মর্যাদায় এ দিবসটি পালন করেছে মৌলভীবাজার জেলা প্রশাসন।

    ১৭ এপ্রিল, মঙ্গলবার সকালে এ উপলক্ষে মৌলভীবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার আলোচ্য বিষয় ছিল ঐতিহাসিক মুজিবনগর দিবস ও আমাদের স্বাধীনতা। সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম। প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান আজিজুর রহমান।

    বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, জেলা আওয়ামীলীগের সভাপতি নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান, চেম্বার সভাপতি কামাল হোসেন। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ব্যক্তিবর্গ ও সরকারী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    ১৯৭১ সালের ১৭ এপ্রিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি, তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী এবং ক্যাপ্টেন এম মনসুর আলী ও এএইচএম কামরুজ্জামানকে মন্ত্রিসভার সদস্য করে স্বাধীন বাংলার অস্থায়ী বিপ্লবী সরকার গঠন করা হয়। পাকিস্তানের কারাগারে বন্দি বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে করা হয় অস্থায়ী রাষ্ট্রপতি।

    বাংলাদেশকে পাক হানাদার বাহিনীর দখলমুক্ত করতে মুজিবনগর সরকারের নেতৃত্বেই পরিচালিত হয় সশস্ত্র মুক্তিযুদ্ধ। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয়ের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।