মৌলভীবাজারে এক ঘন্টায় ৫হাজার ৩শ ৫৮টি বৃক্ষ রোপন

    0
    253

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,২৩জুলাই,জহিরুল ইসলাম,মৌলভীবাজার জেলা প্রতিনিধি:  আজ রবিবার সকাল ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত সারা দেশের প্রত্যেকটি প্রাথমিক বিদ্যালয়ে ও শিক্ষা অফিসে এ বৃক্ষ চারা রোপন করা হয়।

    সবুজ বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর আহবানে সারা দেশে,প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালকের নির্দেশে সারা বাংলাদেশে এক যোগে এক ঘন্টায় রোপন করা হয়েছে ৪ লক্ষ্যেরও বেশি বিভিন্ন প্রজাতির ফলদ, বনজ ও ভেষজ বৃক্ষ চারা।

    প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক মো: সুলতান জানান, মানব সম্পদ উন্নয়নের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর তাদের উপর অপিত সু- বিশাল দ্বায়িত্ব পালন করে আসছে। একই সাথে জনবলের দিক বিবেচনায় এ দপ্তরই দেশের সর্ববৃহত প্রতিষ্ঠান। বাংলাদেশের অগ্রযাত্রায় এ প্রতিষ্টান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বর্তমানে দেশে বৃক্ষ রোপনের মৌসুম চলছে এবং ইতিমধ্যে প্রধানমন্ত্রী বর্ধিতহারে বৃক্ষ রোপনের জন্য দেশবাসীকে আহবান জানিয়েছেন। আর এ আহবানে সারা দিয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহা পরিচালক ড. মো: আবু হেনা মোস্তফা উদ্যোগনেন সারা দেশে একযোগে প্রাথমিক শিক্ষামন্ত্রনায়ের সকল অফিস ও প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে বৃক্ষরোপন কর্মসূচী পালনের এবং গত ১৭ জুলাই প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বিভাগীয় পরিচালক ও জেলাপ্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের সাথে মত বিনিময় কালে তিনি এটি বাস্তবায়নের নির্দেশদেন। এরই অংশ হিসেবে রবিবার সকালে তা বাস্তবায়ন করা হয়। উপপরিচালক মো: সুলতান জানান, সকাল সাড়ে ১২টার দিকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ভিতরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এড. মো: মোস্তাফিজুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃক্ষ রোপন করেন।

    দেশব্যাপী এক যোগে বৃক্ষ রোপন কর্মসূচীর অংশ হিসেবে রবিবার সকাল ১২টা থেকে বেলা ১টা পর্যন্ত মৌলভীবাজার জেলার সকল উপজেলায় সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক, কর্মচারী ও জেলার সকল শিক্ষা অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা অফিস প্রাঙ্গনে ও স্ব স্ব বিদ্যালয়ে এক ঘন্টায় রোপন করা হলো ৫ হাজার ৩শ ৫৮টি বৃক্ষ চারা।

    জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল আলীম জানান, পানি নিমজ্জিত বিদ্যালয় ছাড়া জেলার সব বিদ্যালয়ে তারা এক যোগে বিভিন্ন ফলদ, ভেষজ ও বনজ বৃক্ষ চারা রোপন করেন। তিনি জানান, এ আহবানে সারা দিয়ে শুশু শিক্ষকনয় অনেক ছাত্র-ছাত্রীরা ও বৃক্ষচারা রোপন করে। আর জেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জানান, উৎসব আমেজে তারা এক ঘন্টার এ কর্মসূচী পালন করেছেন।

    এ ব্যাপারে শ্রীমঙ্গল প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো: মোশারফ হোসেন জানান, বৈরী আবহাওয়ায়ও তারা উৎসব মুখর পরিবেশে এ কর্মসূচী বাস্তবায়ন করেছেন।