মৌলভীবাজারে অজগর আহত ও মেছো বাঘ উদ্ধার

    0
    224

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৮জানুয়ারী,জহিরুল ইসলাম সোহেলঃ মৌলভীবাজারে কমলগঞ্জের উপজেলার ভেড়াচড়া গ্রাম থেকে একটি অজগর সাপকে আহতবস্থায় উদ্ধার করে মৌলভীবাজার লাউয়াছড়া  জাতীয় উদ্যানের  বন রেসকিউ সেন্টারে আনা হয়েছে একটি অজগর ও একটি মেছোবাঘ ।

    আটক মেছো বাঘ ।
    আটক মেছো বাঘ ।

    মৌলভীবাজার ওয়াইল্ড লাইফ বন অফিস সুত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার পশ্চিম ভেড়াছড়া গ্রাম থেকে গুরুতর আহতবস্থায় অজগরটিকে উদ্ধার করেন লাউয়াছড়া বন বিট অফিসার রেজাউল করিম তিনি এই প্রতিবেদকে জানান পশ্চিম ভেড়াছড়া এলাকায় গিয়ে অজগর সাপটিকে প্রায় মৃত অবস্থায় উদ্ধার করেন। পরে স্থানীয় পশু হাসপাতালে নিলে চিকিৎসক অজগর সাপটি কে একপ্রকার মৃত ঘোষনা করেন অজগর সাপটির বাঁচার আশা ছেড়ে দেন।

    পরে প্রাথমিক চিকিৎসা শেষ লাউয়াচড়া রেসকিউ সেন্টারে আনা হয় খবর পেয়ে ১৭ জানুয়ারী রাত ৯ টায়  সরেজমিনে গিয়ে দেখা যায়  সাপটির মাথা ও গলায় অাঘাতের চিহ্ন রয়েছে।বন কর্মকর্তা জানান গ্রামবাসীরা  ভয়ে সাপটিকে পিঠিয়ে  আহত করে ।অপর দিকে রবিবার রাত ১১টায় হবিগঞ্জ থেকে আহতবস্থায় আরও একটি মেছো বাঘ পাঠিয়েছেন বন বিভাগীয়  কর্মকর্তা মো. সায়েদ আলী। আহত প্রাণী দুটিকে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রাখা হয়েছে।

    আহত সাপটির রক্ষনাবেক্ষনের দ্বায়িত্বে থাকা ফরেষ্ট গার্ড শফিকুল ইসলাম জানান, আহত অজগর সাপটি কে রেনামাইসিন নামক ব্যাথানাশক ইনজেকশন পুশ করা  হয়েছে। যার ফলে আহত সাপটি আগের চেয়ে বেশ নড়াচড়া করতে পারছে  ৯০% সুস্থ আছে।

    সুস্থ  হওয়ার পর উভয় প্রাণী দুটি কে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে বলে জানান ভিট কর্মকর্তা।।