মৌলভীবাজারের আব্দুল মালিক একজন সাদা মনের মানুষ

    0
    217

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২মার্চ,আলী হোসেন রাজন  মৌলভীবাজার প্রতিনিধি:৩৬০ আউলিয়ার পুণ্যভূমি এবং প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরপুর আমাদের বৃহত্তর সিলেট। হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রহ.) স্মৃতি  বিজড়িত  এই মৌলভীবাজার। সৃষ্টির সৌন্দর্য্য আর প্রকৃতির মাধুর্য্য- এই দুই মিলে যখন তৈরি হয় এক অপরূপ মিশ্রণ, তখন তার দর্শনে বেঁচে থাকার ইচ্ছে হয়ে ওঠে আরেকটু প্রবল। প্রকৃতির এই অপরূপ সৃষ্টির অন্যতম একটি জেলা হলো মৌলভীবাজার। এই জেলার রাজনগর উপজেলার ৪নং পাঁচগাঁও ইউনিয়নের ৬নং ওয়ার্ডের বাগেশ্বর গ্রামে জম্ম গ্রহন করেন মো: আব্দুল মালিক, পিতা আলহাজ্ব মোঃ আদিল মিয়া এর তৃতিয় ছেলে ও সাবেক ইউনিয়ন আওয়ামীলগের সভাপতি মোঃ আকলু মিয়ার ছোট ভাই। শিক্ষা জীবন শেষে পাড়ি দেন সুদুর বিলেতে।

    ৩০ বৎসর যাবত প্রবাসে থেকে নিজের গ্রামের ও ইউনিয়নের কথা সব সময় মনে রাখেন আব্দুল মালিক, বিলেতে থেকে মাটির টানে মাজে মধ্যে ফিরে আসেন দেশে নিজের গ্রাম পাঁচগাঁও’য়ে।

    আজ সমাজে ভালো কাজের মানুষের বড় অভাব হয়ে উঠছে দিন দিন। নিঃস্বাথর্ ভাবে মানুষের জন্য কাজ করে যাবার প্রত্যয় নিয়ে এখন খুব কম মানুষ এগিয়ে আসে । কেউ কেউ আছেন, যারা কাজ দিয়েই জয় করতে চান সব কিছু। কাজই যেনো এক আরাধনা তাদের কাছে। মানুষের জন্য নিজের সব টুকু বিলিয়ে দেবার মাঝে আত্মিক তৃপ্তি অনুভব করেন কেউ কেউ। যারা শুধু কাজ করে যেতে চান মানুষ আর সমাজের কল্যানে। তাদেরই একজন রাজনগর পাঁচ গাঁওয়ে আব্দুল মালিক । নিজের কাজের যোগ্যতা দিয়ে জায়গা করে নিয়েছেন শত সহস্র মানুষের হৃদয়ের তীরে।

    আব্দুল মালিক ছোট বেলা থেকেই সাধারণ মানুষের সাথে চলা ফেরা করতে পচন্দ করেন । বিভিন্ন মানুষের সুখে দুখে এগিয়ে আসেন । আব্দুল মালিক অসহায় গরীব দুস্থদের মাঝে  তার সাহ্যযের হাত বারিয়ে দেন।

    নিজেকে তৈরি করেছেন আলাদা আঙ্গিকে। স্থানীয় যুবকদের ভালো কাজে অনুপ্রেরণার যোগান দেন তিনি। আব্দুল মালিকের চিন্তাধারা ,নিজের গ্রামের বেকার যুবকদের কাজে লাগিয়ে কর্মস্থান গরে তুলা । বাগেশ্বর গ্রামে সহ আস পাশের বিভিন্ন মসজিদ, মাদ্রাসা,স্কুল,কলেজে আর্থি অনুধান এবং শিক্ষার উপকরন দিয়ে গ্রামের শিক্ষার হার বারানোর চেষ্টা করছেন। ইতি মধ্যে আব্দুল মালিকের অর্থায়নে নির্মাণ করেন বাগেশ্বর জামে মসজিদ। আব্দুল মালিক ছোট বেলায় খেলা ধুলায় একটু ভালো ছিলেন তাই তিনি গ্রামে ও শহরের খেলা ধুলার ক্লাব গুলোতে খেলার উপকরণ সহ আর্থিক সহায়তা করেন। গ্রাম ও শহরে পাশা পাশি বিলেতে ও  খেলা ধুলার চর্চা চালিয়ে যাছেন আব্দুল মালিক। প্রতি বছর রমজান মাসে আব্দুল মালিক ইফতার ও চেহরীর খাদ্য সামগ্রি বিতরন করেন বিভিন্ন এলকার দুস্থ ও অসহায় মানুষদের মাজে। ঈদুল অযহা, ঈদুল ফিতরে ঈদের পোষাক সহ খাদ্য সামগ্রি অসহায় মানুষের হাতে তুলে দেন। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আব্দুল মালিক বলেন আমি চাই আমার রাজনগর উপজেলার পাচঁ গাঁও ইউনিয়ন বাসির সুখে দুখে পাশে দাড়াতে ।  বেকার সমস্য দুর করতে। ইউনিয়নকে উন্নয়ন করে মৌলভীবাজার জেলা সহ বিশ্বের কাছে পরিচয় করে দিতে। যাতে আমরা গর্ব করে বলতে পাড়ি এটা আমাদের গ্রাম পাঁচ গাঁও ইউনিয়ন। সকল মানুষ যদি মনে করতো সৎ চিন্তা, সৎ বাক্য, সৎ ধর্ম আর সৎ কর্ম এ নিয়েই দুনিয়া থেকে বিদায় হবো, আর কোন প্রত্যাশা নেই। এটি হলে সমাজ ও মানুষের জন্য ভালো হতো।  সুন্দর এই সাদা মনের মানুষ আব্দুল মালিক ইউকে কমিউনিটি নেতা ও সমাজ সেবক হিসাবে পরিচিত।  ইউকে রাজনগর অয়েলপেয়ার সোসাইটির ভাইচ চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন।  মৌলভীবাজার সর্বস্থরের মানুষের পক্ষ থেকে তাকে আন্তরিক অভিবাদন, একজন সফল ও সাদা মনের মানুষ আব্দুল মালিক কে।