মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে মৌলভীবাজারে মানববন্ধন

    0
    286

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১১জুলাই,নিজস্ব প্রতিনিধিঃ মৌলভীবাজারে পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ স্থাপনের দাবিতে ‘উই ফর বাংলাদেশ’ এর আয়োজনে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

    আজ মঙ্গলবার জুলাই ১১ দুপুর পৌনে ১২টা থেকে দুই ঘণ্টাব্যাপী প্রেসক্লাব প্রাঙ্গণে মানববন্ধনে  শতাধিক তরুণ-তরুণী, শিক্ষক-শিক্ষার্থী, সাংবাদিক, রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, চিকিৎসক, আইনজীবী, সমাজকর্মীসহ সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন।

    মানববন্ধন পরবর্তী পথ সভায় বক্তারা বলেন, মৌলভীবাজার একটি অগ্রসর ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এলাকা। এই জেলা থেকে প্রতি বছর চা-পাতা, আগর, খনিজ সম্পদ ও প্রবাসীদের পাঠানো রেমিটেন্স সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আদায়ে অবদান রাখছে। রয়েছে পর্যটন শিল্পও। কিন্তু শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রে পিছিয়ে আছে মৌলভীবাজার জেলা। প্রতি বছর প্রায় ১৫ হাজার শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক পাশ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে বিড়ম্বনায় পড়ে। অনেকেই জেলার বাইরে যেতে না পারায় উচ্চ শিক্ষা থেকে বঞ্চিত থাকে। এতে ঝরে পড়ার হার বেড়ে যাচ্ছে।

    অন্যদিকে ৭টি উপজেলার প্রায় ২৫ লাখ মানুষের জন্য নেই কোনো মেডিকেল কলেজ। যে কারণে অধিকাংশ ক্ষেত্রে রোগীদের সিলেটে পাঠিয়ে দেয়া হয়। এতে রোগীরা অনেক ভোগান্তিতে পড়েন। মুমূর্ষু রোগীরা পথিমধ্যে মারাও যান অহরহ।

    অপরদিকে শান্ত প্রকৃতির জেলা মৌলভীবাজারে লেখাপড়ার জন্য রয়েছে উপযুক্ত পরিবেশ। এ জেলার অনেক শিক্ষার্থী মেডিকেলে পড়তে বিদেশ পাড়ি জমায়। এ অবস্থায় সরকারের শিক্ষা ও স্বাস্থ্য খাতে উন্নয়ন অগ্রযাত্রায় মৌলভীবাজারে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ দ্রুত স্থাপনের দাবি জানান বক্তারা।

    শাহ ফাহিমের সভাপতিত্বে ও এস এ এস রুহিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান ও বর্ষীয়ান রাজনীতিবিদ আজিজুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান, উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান, জেলা পরিষদের প্যানেল মেয়র হাসান আহমদ জাবেদ, সাংবাদিক হাসানাত কামাল, ডা. একে জিল্লুল হক, সামাজিক সংগঠক কয়ছর আহমদ, মুজাহিদ উদ্দিন, মুহিবুর রহমান, ইমন আহমদ, ফজলুর রহমান, রেহনুবা রুবাইয়াৎ, ইহাম মুজাহিদ, মাকসুদ নেওয়াজ, মিরাজ চৌধুরী, শিক্ষক পারভেজ আহমদ।

    এছাড়া উই ফর বাংলাদেশের মো. আজমীর আলী মিতু, ইশরাত জাহান জুলি, মোফাজ্জ্ল হোসেন অনিক, রাকিবুল ইসলাম রাহি, রিয়াদ কোরেশী, পুলক রায়, রুমানা আক্তার চৌধুরী।

    এর আগে মৌলভীবাজার সরকারি কলেজ ক্যাম্পাসে ‘উই ফর বাংলাদেশ’ এর আয়োজনে শিক্ষক ও শিক্ষার্থীরা পৃথক মানববন্ধনে অংশগ্রহণ করেন। এতে কলেজ অধ্যক্ষ সৈয়দ মুহিবুর রহমান, উপাধ্যক্ষ ডা. ফজুলুল আলী বাপ্পি প্রমুখ বক্তব্য রাখেন।