মাশরাফীর উদ্যোগে লোহাগড়ায় কম্বাইন্ড হার্ভেস্টার বিতরণ

    0
    232

    নড়াইল প্রতিনিধিঃ  নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্র্তুজার উদ্যোগে নভেল করোনা ভাইরাস সংক্রমণের সংকটময় মুহুর্তে জেলার লোহাগড়া উপজেলার কৃষকদের জন্য কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন বিতরণ করা হয়েছে। আজ বুধবার লোহাগড়া উপজেলা পরিষদ চত্বরে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয় থেকে ৫০% ভর্তুকিতে প্রাপ্ত এ কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন কৃষক উপজেলার নোয়াগ্রামের হামিদ মোল্যার নিকট হস্তান্তর করা হয়।।
    বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লোহাগড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান এস এম এ হান্নান রুনু, উপজেলা ভাইস চেয়ারম্যান বি এম কামাল হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুন্সী আলাউদ্দিন, সাধারণ সম্পাদক সৈয়দ মশিয়ুর রহমান, উপজেলা কৃষি অফিসার সমরেন বিশ্বাস, নোয়াগ্রাম ইউনিয়নের সাবেক চেয়ারম্যান একে এম ফয়জুল হক রোম, উপজেলা ছাত্রলীগ সভাপতি জোসেফ, সাধারন সম্পাদক এম এম রাশেদুল হাসান রাসেদসহ অনেকে।
    লোহাগড়া উপজেলার কৃষি কর্মকর্তা সমেরন বিশ^াস জানান, মেশিনটি আজই এসে পৌঁছেছে। কৃষি বিভাগের তত্ত্বাধানে এই হার্ভেস্টার মেশিন দিয়ে বৃহস্পতিবার থেকে ধান কাটার কাজ শুরু হবে। ধান কাটার শ্রমিক সংকটের এই দুর্দিনে এমন একটি খবর সত্যি আমাদের সবার কাছে অনেক অনেক বড় একটি আনন্দের বার্তা। করোনা মহামারির এই সময়ে খাদ্য সংকট মোকাবেলায় কৃষকরতœ শেখ হাসিনার সরকার নিরলস কাজ করে যাচ্ছে। শ্রমিকের অভাবে সঠিক সময়ে ধান কাটতে না পারলে আমাদের কৃষক ভাইদের ও সর্বোপরি আমাদের একটি বড় ক্ষতি হয়ে যাবে। আর এ কারণে পত্রিকা মারফত এই মেশিনের কথা জানতে পেরে তাৎক্ষণিকভাবে নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্তুজা কৃষিমন্ত্রী মহোদয় বরাবর ডিও লেটার পাঠিয়ে ছিলেন।

    ২১ এপ্রিল পাঠানো ওই ডিও লেটারের ভিত্তিতে একটি কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন লোহাগড়া এসে পৌঁছেছে। লোহাগড়ার কৃষক ভাইদের পাশে দাঁড়ানোয় মাননীয় প্রধানমন্ত্রী, বঙ্গবন্ধু কন্যা কৃষকরতœ শেখ হাসিনাকে নড়াইল লোহাগড়ার আপামর জনতার পক্ষ থেকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। বিশেষ কৃতজ্ঞতা কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের প্রতি। আর প্রয়োজনের সময় এভাবে লোহাগড়ার কৃষকদের পাশে দাঁড়ানোয় অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা নড়াইল এক্সপ্রেস সংসদ সদস্য মাশরাফী বিন মোর্তুজার প্রতি। কম্বাইন্ড হার্ভেস্টার মেশিন এক ঘন্টায় এক একর (৮ লিটার ডিজেল) জমির ধান কাটতে সক্ষম, এভাবে সারাদিন কাজ করলে দিনে ১০-১২ একর জমির ধান কাটা সম্ভব। শুধু ধান কাটা নয়, সাথে সাথে এটি ধান মাড়াই করে ১৪ মন ধান ট্যাংকে ধারণ করতে পারে এবং সুবিধামতো আনলোড করতেও সক্ষম। স্বল্প খরচে এই মেশিন আমাদের কৃষক ভাইদের ধান কাটার সময় বাঁচাবে, কষ্ট কমাবে।

    সর্বোপরি প্রয়োজনের সময় লোহাগড়ার মাঠেই আধুনিক প্রযুক্তি নির্ভর কৃষির সুফল পাবেন আমাদের কৃষক ভাইয়েরা।