মন্ট্রিয়লে সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক স্মরণে সভা

    0
    198

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১৩অক্টোবর,সদেরা সুজন,কানাডা থেকেঃ    নূরুলদীনের সারা জীবন খ্যাত ‘জাগো বাহে কোন্ঠে সবাই’র কবি সদ্য প্রয়াত সৈয়দ শামসুল হককে শ্রদ্ধা  জানাতে গত ৮ অক্টোবর শনিবার বাংলাদেশ রাইটার্স এন্ড জার্নালিষ্টস ফোরাম অব মন্ট্রিয়ল ৬৭৬৭ কোট দ্য নেইজে আয়োজন করেছে এক স্মরণ সন্ধ্যার। ফোরাম আয়োজিত এ স্মরণ সন্ধ্যায় বাংলা ভাষা সাহিত্যের বহুমুখী প্রতিভার অধিকারী, সব্যসাচী এ লেখককে শ্রদ্ধা জানাতে মন্ট্রিয়লের বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ সমবেত হয়েছিলেন, এছাড়াও সমবেত হয়েছিলেন সংস্কৃতি প্রেমীরা এবং লেখকের পাঠক, অনুরাগী ও ভক্তরা।

    বাংলাদেশ রাইটার্স এন্ড জার্নালিষ্টস ফোরামের সভাপতি সাংবাদিক রুমু ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভার শুরুতেই কবির আত্মার মাগফেরাত ও শ্রদ্ধা নিবেদন করে এক মিনিট নিরবতা পালন করা হয়। প্রয়াত কবি নাট্যকার সৈয়দ শামসুল হকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন কানাডা আওয়ামীলীগের সভাপতি গোলাম মোহাম্মদ মাহমুদ মিয়া, কানাডা-বাংলাদেশ সলিডারিটির সভাপতি জিয়াউল হক জিয়া, মুক্তিযোদ্ধা গোলাম মুহিবুর রহমান, ভিএজিবিব,র সভাপতি শাহ্ মোস্তাইন বিল্লাহ, বাংলা অ্যাকাডেমির পুরষ্কার প্রাপ্ত মুক্তিযুদ্ধের গবেষক তাজুল মোহাম্মদ, ফ্রেঞ্চ স্কুল বোর্ডের কমিশনার খোকন মনিরুজ্জামান, সাংবাদিক মামুনুর রশীদ, লেখক বিদ্যুৎ ভৌমিক, বাম নেতা দিলীপ কর্মকার, তৈয়মুন্নেসা ফাউন্ডেশনের চেয়ারম্যান ইয়াহিয়া আহমেদ, আবৃত্তিকার আবুল জাকের, সাংবাদিক কাজী আলম বাবু ও সাংবাদিক তানভীর ইউসূফ রনী, প্রমুখ।

    বক্তারা বলেন, তাঁর ৮১ বছরের কর্মময় জীবনে সাহিত্য-সৃজন-সৃষ্টিশীল বর্নাঢ্য জীবনের কথা। আলোচনায় বার বার উচ্চারিত হয় তাঁর অসাম্প্রদায়িক চেতনার কথা, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্বপক্ষের সাহিত্য কর্মের কথা। সবাই বলেন  রবীন্দ্রনাথ ঠাকুরের পর বাংলা সাহিত্যের প্রতিটি শাখায় তার অবাধ বিচরনের কথা।

    বক্তব্য পর্বের পরে লেখকের অন্যতম সাহিত্য কর্ম বাংলার হাজার বছরের ইতিহাস খুঁড়ে তুলে আনা কাব্য নাট্য  ‘নুরুল দীনের সারা জীবন’ এর কিছু অংশ আবৃত্তি করেন মন্ট্রিয়লের সু আবৃত্তিকার সঞ্জীব দাস উত্তম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক ও ফোরামের সাধারণ সম্পাদক শামসাদ রানা।

    অনুষ্ঠানের শুরুতে ‘বাংলার আল পথ দিয়ে হাজার বছর পথ চলা, চর্যাপদের অন্তর থেকে নেমে আসা সোনার কলম ওয়ালা এ কবির বর্নাঢ্য জীবনের উপর এক ঘন্টার একটি ভিডওচিত্র প্রদর্শন করা হয়।