মধ্যপ্রাচ্যের কিছু দেশে আজ ঈদ,অন্যান্য দেশে কাল বা পরশু

    0
    214

    সোমবার (৩ জুন) মধ্যপ্রাচ্যের আকাশে চাঁদ দেখা যাওয়ায় আজ মঙ্গলবার সৌদিআরব,সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কাতার, লেবানন, ইরাক, মিশর, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর।

    অপরদিকে বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে জানা গেছে- জর্ডান, ফিলিস্তিন, ইয়েমেন ও সিরিয়ার কিছু অংশে আজ ঈদ উদযাপিত হচ্ছে না।

    গালফ নিউজের খবরে বলা হয়, চাঁদ দেখার পর দেশজুড়ে সব মুসলমানকে মঙ্গলবার ঈদ উদযাপনের আহ্বান জানানো হয়েছে।

    এবং এই  ঈদুল ফিতরে দেশসহ বিশ্বের সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান।

    তবে এবারই প্রথম মুসলিম দেশ হিসেবে ঈদুল ফিতর উদযাপন করেছে মালি। দেশটিতে গত কাল সোমবারে  ঈদ উদযাপিত হয়েছে।

    আফ্রিকা ও মধ্য আফ্রিকার অন্যান্য দেশগুলোসহ আলজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া, মরক্কো এবং চাদেও শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে।ফলে আজ মঙ্গলবার এসব দেশে ঈদ উদযাপন হচ্ছে।তবে দক্ষিণ আফ্রিকাতে আগামীকাল বুধবার (৫ জুন) ঈদ উদযাপিত হবে।

    ইউরোপের বিভিন্ন দেশেও আজ মঙ্গলবার ঈদ উদযাপিত হচ্ছে। এর মধ্যে রয়েছে-যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি ও তুরস্ক,মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায়ও ঈদ উদযাপিত হচ্ছে আজ।

    অন্যদিকে জাপান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানে আগামীকাল বুধবার ঈদ উদযাপিত হবে।

    বাংলাদেশে আজ সন্ধ্যায় বৈঠকে বসবে চাঁদ দেখা কমিটি। যদি আজ চাঁদ দেখা যায় তাহলে আগামীকাল বুধবার (৫জুন) বাংলাদেশে ঈদ উদযাপিত হবে। আর যদি আজ শাওয়াল মাসের চাঁদ দেখা না যায়, তাহলে বৃহস্পতিবার (৬জুন) ঈদ উদযাপিত হবে।