ভূমিহীনদের গৃহনির্মাণ ও খাস জমি নিয়ে প্রতারণা হলে ব্যবস্থা

    0
    242

    নিজস্ব প্রতিনিধিঃ সম্প্রতি শ্রীমঙ্গলে ভূমিহীনদের খাস জমি ও ঘর দিবে বলে এবং কারো কারো খাস জমি রক্ষার নামে নিরীহ নিম্ন আয়ের লোকদের থেকে বিভিন্ন অংকে টাকা আদায় করছে এক শ্রেণীর দালাল। ইতিমধ্যে সরকারী ঘর ও খাস জমি নিয়ে দিবে বলে দালাল চক্র অনেকের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে নিয়েছে বলেও নাম প্রকাশ করতে অনিচ্ছুক অনেকেই স্বীকার করেছে।

    অপরদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা মুজিববর্ষে কেউ ভূমিহীন-গৃহহীন থাকবে না সরকারের স্বদিচ্ছার এই উদ্যোগকে রক্ষা করতে ভূমিহীনদের গৃহনির্মাণ সংক্রান্ত বিষয়ে প্রতারণার প্রমাণ পেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করেছেন শ্রীমঙ্গল উপজেলা কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম। “উপজেলা প্রশাসন শ্রীমঙ্গল” নামে সামাজিক যোগাযোগ মাধ্যমে সকলের অবগতি ও সতর্কতায় একটি স্ট্যাটাসে তিনি বলেন, “ভূমিহীনদের জন্য গৃহনির্মাণ করা হবে খাসজমিতে, ভূমি অধিগ্রহণ করে নয়” মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন/গৃহহীনদের জন্য গৃহ নির্মাণের যে উদ্যোগ গ্রহণ করেছে সরকার, সে গৃহসমূহ নির্মাণ করা হবে সরকারের খাস জমিতে। এক্ষেত্রে কারো মালিকানাধীন ভূমি অধিগ্রহণ করার পরিকল্পনা সরকারের নেই। শ্রীমঙ্গলে অবৈধ দখলে থাকা খাসজমি উদ্ধার করে গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করে দেওয়া হবে।

    সম্প্রতি কোন প্রতারক চক্র এই প্রকল্প বাস্তবায়নে সরকার ভূমি অধিগ্রহণ করবে মর্মে জনগণকে ভুল বুঝাচ্ছে এবং অধিগ্রহণের হাত থেকে রক্ষা করে দেবে বলে আর্থিক লেনদেন করার চেষ্টা করছে মর্মে অভিযোগ পাওয়া গেছে।

    এক্ষেত্রে সর্বসাধারণের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সরকারের রেকর্ডীয় খাসজমি সম্পর্কে কারো যদি কোন আপত্তি থাকে, তাহলে সরাসরি সহকারী কমিশনার (ভূমি) বরাবর অথবা উপজেলা নির্বাহী অফিসার এর নিকট আপত্তি দাখিল করবেন। কেউ অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করে প্রতারিত হলে তিনি ব্যক্তিগতভাবে দায় বহন করবেন। তাছাড়া এ জাতীয় প্রতারণার সাথে কেউ জড়িত প্রমাণিত হলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।“