ভারতে প্রজাতন্ত্র দিবসঃসীমান্তে আমদানি-রফতানি বন্ধ

    0
    370

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬জানুয়ারী,বেনাপোল প্রতিনিধি : ৬৭তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ভারতে সরকারি ছুটি থাকায় বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে বৃহস্পতিবার সকাল থেকে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ ছিল। তবে বেনাপোল বন্দর ও কাস্টমসের কার্যক্রম স্বাভাবিক চলছে। পাসপোর্ট যাত্রীরাও চলাচল করছে।

    আগামী শনিবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে বলে দু’দেশের বন্দর ব্যবহারকারী সংগঠনের নেতৃবৃন্দ জানিয়েছেন।

    ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, প্রজাতন্ত্র দিবসে ভারতে সরকারি ছুটি ঘোষণা করায় বৃহস্পতিবার পেট্রাপোল বন্দরের সকল কাজকর্ম বন্ধ রয়েছে। বন্ধের বিষয়টি ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ বাংলাদেশ কাস্টসম কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানিয়েছে। শনিবার সকাল থেকে পুনরায় এ পথে আমদানি-রফতানি চলবে।

    বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমীর আহম্মেদ জানান, ভারতে প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সরকারি ছুটি থাকায় পেট্রাপোল কাস্টমস ও বন্দরের সকল কার্যক্রম বন্ধ থাকবে বলে পত্র দিয়ে বুধবার বিকেলে আমাদের জানিয়েছেন। ফলে বৃহস্পতিবার সকাল থেকে এ পথে আমদানি-রফতানি হবে না। তবে বেনাপোল বন্দরে আমদানি পণ্য খালাস ও কাস্টমস হাউজের শুল্কায়নের কাজকর্ম স্বাভাবিক নিয়মে চলবে। শনিবার সকাল থেকে আবার এ পথে আমদানি-রফতানি বাণিজ্য চলবে।

    এদিকে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় উভয় দেশের বন্দরে পচনশীল পণ্যের ট্রাকসহ শত শত শিল্পকারখানার পণ্যবাহী ট্রাক আটকা পড়ে আছে বলে বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের কাস্টমস বিষয়ক সম্পাদক নাসির উদ্দিন জানিয়েছেন।