বড়লেখায় যানজট নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

বড়লেখায় যানজট নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

0
384
বড়লেখায় যানজট নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান
বড়লেখায় যানজট নিরসনে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

বড়লেখা প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখা পৌর শহরের বাসিন্দাদের অসহনীয় যানজট থেকে মুক্ত রাখতে সড়কের ওপর বসানো অবৈধ দোকানপাট ও স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উপজেলা প্রশাসন, পৌরসভা ও পুলিশ প্রশাসন যৌথভাবে ওই অভিযান পরিচালনা করে।

বৃহস্পতিবার (৩ মার্চ ২০২২) দুপুর থেকে শহরের হাজীগঞ্জ বাজারের দক্ষিণ বাজার এলাকা থেকে উচ্ছেদ অভিযান চালানো হয়। এ সময় পৌর মেয়র, পৌর কাউন্সিলরসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে বুধবার পৌর শহরের দক্ষিণবাজার থেকে উত্তরবাজার (উত্তর চৌমুহনী) পর্যন্ত- অবৈধ স্হাপনা তথা দোকানপাট সরিয়ে নেওয়ার জন্য মাইকিং করা হয়।

বড়লেখা পৌরসভা ও স্থানীয় সূত্রে জানা গেছে, বড়লেখা পৌরসভার হাজিগন্জ বাজারের উভয় পাশে অবৈধভাবে টংঙ্গ দোকান তৈরি ও সবজিসহ বিভিন্ন পণ্যসামগ্রীর দোকান বসান ব্যবসায়ীরা। সড়কের মধ্যেই সিএনজিচালিত অটোরিকশা ও পিকআপ ভ্যানের অবৈধ স্ট্যান্ড ও গড়ে তোলা হয়েছে। এতে স্কুল, কলেজ ও মাদ্রাসাগামী ছাত্রছাত্রী থেকে শুরু করে সাধারণ পথচারীরা মারাত্মক দুর্ভোগের শিকার হন এবং নিত্যদিন শহরের মধ্যে যানজটের সৃষ্টি হয়। দীর্ঘদিন থেকে নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখা সড়ক দুর্ঘটনারোধে যানজট নিরসনে বিভিন্ন জনসচেতনতামূলক কর্মসূচি পালন করে আসছে।

পৌরশহরকে যানজটমুক্ত করতে রাস্তার ওপর বসানো দোকানপাট ও অবৈধ স্হাপনা সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সিদ্ধান্ত অনুযায়ী সকাল থেকে অভিযান পরিচালনা করা হয় ।

উচ্ছেদ অভিযান পরিচালিত হওয়ায় সচেতনমহল উপজেলা প্রশাসন ও পৌরসভাকে অভিনন্দন জানিয়েছেন। তবে ব্যবসায়ীরা পূনরায় অবৈধ স্থাপনা না বসানোর জন্য উপজেলা প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার মুদাচ্ছির বিন আলী জানান, অবৈধ স্থাপনা সরিয়ে নিতে ইতিপূর্বে শহরে প্রচারণা চালানো হয়েছে। এরপরেও দখলদাররা অবৈধ স্থাপনা সরাননি। বৃহস্পতিবার অভিযান চালিয়ে তিনি তা অপসারণ করেছেন। পুনরায় কেউ সড়কের ভূমিতে অবৈধ স্থাপনা নির্মাণ করলে ভ্রাম্যমাণ আদালত চালিয়ে জরিমানা আদায়ের পাশপাশি তা উচ্ছেদকরা হবে।