ব্রিটেনের আবারো জয়ী বাংলাদেশি বংশোদ্ভূত ৩ নারী

    0
    248

    “টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুপা হক ও রুশনারা আলীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আলহাজ্জ আব্দুল হামিদ”

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৯জুন,ডেস্ক নিউজঃ  ব্রিটেনের সাধারণ নির্বাচনে আবারো জয়ী বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুপা হক ও রুশনারা আলীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও রাষ্ট্রপতি আলহাজ্জ আব্দুল হামিদ।

    আজ (শুক্রবার) সকালে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে এক বার্তায় এ অভিনন্দন জানানো হয়। অভিনন্দন বার্তায় শেখ হাসিনা বলেন, এই জয়ে যুক্তরাজ্যের রাজনীতিতে বাংলাদেশিদের অংশগ্রহণ আরও গুরুত্ববহ করে তুলব।

    আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরও ওই তিন বিজয়ী প্রার্থীকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেছেন, ব্রিটেনের মূলধারার রাজনীতিতে এই তিন নারী অবদান রেখে চলেছেন।

    ব্রিটেনের মধ্যবর্তী নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে, বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে ও রূপা হক ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে জয়ী হন। তাদের মধ্যে রুপা হক ও রুশনারা আলী তৃতীয়বার আর টিউলিপ সিদ্দিক দ্বিতীয়বারের মতো লেবার পার্টি থেকে এমপি নির্বাচিত হলেন। এ তিনজনই ব্রিটেনে সদ্য ভেঙে দেওয়া পার্লামেন্টে বাংলাদেশি বংশোদ্ভূত এমপি ছিলেন।

    প্রধানমন্ত্রী শেখ হাসিনা

    টিউলিপ রেজওয়ানা সিদ্দিক:

    লন্ডনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসন হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্নে লেবার দলের প্রার্থী টিউলিপ পেয়েছেন ৩৪ হাজার ৪৬৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের প্রার্থী ক্লেয়ার লুইচ লিল্যান্ড পেয়েছেন ১৮ হাজার ৯০৪ ভোট।  ২০১৫ সালে মাত্র ১ হাজার ১৩৮ ভোটের ব্যবধানে প্রথমবার এমপি নির্বাচিত হন টিউলিপ। সেই ব্যবধান বেড়ে হলো ১৫ হাজার ৫৬০।টিউলিপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।

    রুপা হক:

    লন্ডনের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনগুলোর অন্যতম ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে লেবার প্রার্থীর রুপা হক ৩৩ হাজার ৩৭ ভোট পেয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ দলের জে মোরিসি পেয়েছেন ১৯ হাজার ২৩০ ভোট। গতবার রুপা জিতেছিলেন মাত্র ২৭৪ ভোটের ব্যবধানে। আর এবার প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় ১৪ হাজার বেশি ভোট পেয়েছেন। কিংসটন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের জ্যেষ্ঠ শিক্ষক রূপা লন্ডনে জন্মগ্রহণ করেন। বাংলাদেশে তাঁর আদি বাড়ি পাবনায়।

    রুশনারা আলী:

    ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে বেথনাল অ্যান্ড গ্রিন বো কনজারভেটিভ পার্টির প্রার্থীকে ৩৫ হাজার ৩৯৩ ভোটের বিশাল ব্যবধানে পরাজিত করে হ্যাটট্রিক জয় ছিনিয়ে এনেছেন রুশনারা আলী। অক্সফোর্ড-পড়ুয়া রুশনারার জন্ম সিলেটের বিশ্বনাথ উপজেলায়। সাত বছর বয়সে তিনি মা-বাবার সঙ্গে ব্রিটেনে যান।

    ব্রিটিনের সাধারণ নির্বাচনে এবার বিভিন্ন দলের হয়ে ১৪ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্যে আটজন লড়ছেন লেবার পার্টির হয়ে। এ ছাড়া লিবারেল ডেমোক্রেট পার্টির একজন, ফ্রেন্ডস পার্টির একজন ও চারজন লড়ছেন স্বতন্ত্র প্রার্থী হিসেবে।

    গত ১৮ এপ্রিল হঠাৎ করেই আগাম নির্বাচনের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী তেরেসা মে। ব্রেক্সিট থেকে বের হয়ে আসার প্রক্রিয়া জোরদার করতে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির সংখ্যাগরিষ্ঠতা আরো নিরঙ্কুশ করতে তিনি এই ঘোষণা দিয়েছিলেন।পার্সটুডে