ব্রাজিল কারাগারে প্রতিদ্বন্দ্বী অপরাধী চক্রের সংঘর্ষে নিহত-৫২

    0
    216

    ব্রাজিলের একটি কারাগারে প্রতিদ্বন্দ্বী দু’টি অপরাধী চক্রের মধ্যে ভয়াবহ সংঘর্ষ ও দাঙ্গায় অন্তত ৫২ জন নিহত হয়েছে।এর মধ্যে কারাগারের কয়েকটি সেলে লাগা আগুনের ধোঁয়ায় দম বন্ধ হয়ে ৩৬ বন্দি নিহত হয়েছে বলে  জানিয়েছে পার্সটুডে।

    দেশটির ‘প্যারা’ অঙ্গরাজ্যের ‘আলটামিরা’ কারাগারের একটি ব্লকে অবস্থানরত একটি অপরাধী চক্রের সদস্যরা গতকাল (সোমবার) অন্য একটি ব্লকে প্রতিদ্বন্দ্বী চক্রের সদস্যদের ওপর হামলা চালালে এ সংঘর্ষ শুরু হয় এবং তা প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে। সংঘর্ষের এক পর্যায়ে কারাগারের কয়েকটি সেলে আগুন ধরিয়ে দেয়া হয়।

    দাঙ্গা থেমে যাওয়ার পর কারা কর্মকর্তারা এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, নিহতদের মধ্যে ১৬ জনের গলা কেটে ফেলা হয়েছে এবং বাকিদের বেশিরভাগ তাদের সেলে আগুন লাগার কারণে ধোঁয়ায় দম বন্ধ হয়ে মারা গেছে। দাঙ্গার সময় দু’জন কারারক্ষীকে জিম্মি করা হলেও পরে তারা মুক্তি পেয়েছেন।

    সোমবার স্থানীয় সময় সকাল ৭টায় দাঙ্গা শুরু হয় এবং দুপুর পর্যন্ত চলে। প্যারা অঙ্গরাজ্যের সরকার এক বিবৃতিতে জানিয়েছে, কারাগারে আটক ‘কমান্ডো ক্লাস-এ’ গ্যাংয়ের সদস্যরা প্রতিদ্বন্দ্বী গ্যাং ‘কমান্ডো ভারমেলহো’র সদস্যদের ওপর ঝাঁপিয়ে পড়লে এ দাঙ্গা শুরু হয়।

    এর আগে গত মে মাসে ব্রাজিলের অ্যামাজনস রাজ্যের মানাউস কারাগারে দাঙ্গায় ৪০ জন নিহত হয়েছিল।