ব্যাংকর শত শত মিলিয়ন ডলার লুটে নিয়েছে হ্যাকার গোষ্ঠী

    0
    201

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৫ফেব্রুয়ারী: বিশ্বের ৩০টি দেশের অন্তত ১০০টি ব্যাংক থেকে শত শত মিলিয়ন ডলার লুটে নিয়েছে আন্তর্জাতিক হ্যাকার গোষ্ঠী। ২০১৩ সালে সাইবার হামলার মাধ্যমে এসব ব্যাংক লুটের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আমেরিকার প্রভাবশালী পত্রিকা নিউ ইয়র্ক টাইমস।

    পত্রিকাটি এক রিপোর্টে বলেছে, ২০১৩ সালের শেষ দিকে ইউরোপ, রাশিয়া ও চীনের হ্যাকাররা এসব হামলা চালায়। এ সময় বিভিন্ন ব্যাংক থেকে ৩০০ মিলিয়ন ডলার লুট হয়েছে যা বিশ্বের ব্যাংক ডাকাতির ইতিহাসে সবচেয়ে  বড় ঘটনা।

    এসব সাইবার হামলার সময় হ্যাকাররা এমন কিছু সফটওয়্যার ব্যবহার করেছে যা তাদেরকে ব্যাংকিং ব্যবস্থায় দীর্ঘ-মেয়াদি প্রবেশাধিকার দিয়েছে।

    নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি ব্যাংক বুথ থেকে একদিন কোনো কার্ড না দেয়ার পরও অনবরত ডলার বের হয়েছে। এ অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে রাশিয়ার সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাস্পারস্কিকে ডাকা হয়। শনাক্ত হওয়া, গ্রেফতার কিংবা অন্য ঝামেলা এড়ানোর জন্য হ্যাকাররা এসব অর্থ অল্প অল্প করে বিভিন্ন একাউন্টে জমা করে।

    নিউ ইয়র্ক টাইমস বলছে, রাশিয়ার বেশিরভাগ ব্যাংক হামলার শিকার হয়েছে তবে জাপান, নেদারল্যান্ড ও সুইজারল্যান্ডের ব্যাংকও রয়েছে।