বেনাপোলে বাণিজ্য পর্যবেক্ষণে বিজিবি’র দুটি চেকপোস্ট স্থাপন

    0
    423

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৩নভেম্বর,বেনাপোল প্রতিনিধিঃ বেনাপোল-পেট্রাপোল সীমান্তে আমদানি-রফতানি কার্যক্রম পর্যবেক্ষণে দুটি চেকপোস্ট স্থাপন করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা। বৃহস্পতিবার (০২ নভেম্বর) সকাল ১০টার সময় বেনাপোল চেকপোস্টের শূন্যরেখায় এই নবনির্মিত চেকপোস্ট দুটিতে বিজিবি সদস্যদের কর্তব্যপালন করতে দেখা যায়। তবে সীমান্তের ভারতীয় অংশের প্রধান দুটি প্রবেশদ্বারে সে দেশের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা বন্দর স্থাপনের শুরু থেকেই দায়িত্ব পালন করে আসছে।
    গত ৩ আগস্ট ‘বেনাপোল সীমান্তে বাংলাদেশ প্রবেশদ্বার অরক্ষিত’ শিরোনামে একটি রিপোর্ট প্রকাশ হয়। এ রিপোর্টের পর থেকে চেকপোস্ট স্থাপনের কার্যক্রম শুরু করে চলেছে বিজিবি।
    বেনাপোল স্থল বন্দর দিয়ে ভারতে রফতানি পণ্য বহনকারী বাংলাদেশি ট্রাকচালক কুরবান আলী জানান, আগে এ পথে ভারতে পণ্য নিয়ে যাওয়ার সময় শূন্য রেখায় কেবলমাত্র বন্দরের লোকজন ও ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফ সদস্যরা পণ্যের বিবরণ ও ট্রাক নম্বর রেজিস্ট্রারে এন্ট্রি করার পাশাপাশি চালকদের সাক্ষর করাতো। এখন নতুন করে বাংলাদেশ অংশে বিজিবি সদস্যরাও ওই একই কার্যক্রম শুরু করেছে।
    একই কথা জানান, পেট্রাপোল বন্দর থেকে আমদানি পণ্য নিয়ে আসা ভারতীয় ট্রাক চালক নিরঞ্জন।
    বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (প্রশাসন) রেজাউল করিম শূন্য রেখায় বাণিজ্য তদারকিতে বিজিবি চেকপোস্ট স্থাপনের বিষয়টি নিশ্চিত করে বলেন, বিজিবি সদস্যরা তাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে এই কার্যক্রম শুরু করেছে শুনেছি। তবে এ বিষয়ে বন্দর কর্তৃপক্ষকে লিখিত কিংবা মৌখিক ভাবে কিছু জানানো হয়নি।
    এদিকে বেনাপোল বন্দরের ব্যবসায়ী ও প্রশাসনিক কর্মকর্তারা বলছেন, রিপোর্টের জের ধরে বেনাপোল চেকপোস্টে বিজিবির বর্তমানে যে নিñিদ্র নিরাপত্তা ও সু-শৃঙ্খল ব্যবস্থাপনা, তা দেশ স্বাধীনের পরে আগে কখনো তারা দেখেননি। এমন ব্যবস্থাপনা সবার নজর কেড়েছে, কমেছে অনেকাংশে অনিয়ম।