বুড়িশ্চর জিয়াউল উলুম ডিগ্রি মাদরাসার অভিভাবক সমাবেশ

    0
    284

    চট্টগ্রামের হাটহাজারী বুড়িশ্চর জিয়াউল উলুম ফাযিল (ডিগ্রি) মাদরাসার অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শির্ক্ষাথীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আহসান উল্লাহ। চট্টগ্রামের হাটহাজারী বুড়িশ্চর জিয়াউল উলুম ফাযিল (ডিগ্রি) মাদরাসার অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আহসান উল্লাহ।
    বুড়িশ্চর জিয়াউল উলুম মাদ্রাসায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. মুহাম্মaদ আহসান উল্লাহ-
    মাদ্রাসা শিক্ষার্থীরাও দেশে এবং দেশের বাইরে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে

    অভিভাবক সমাবেশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ বলেছেন মাদরাসা আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান একই। যে কোন চাকরীতে মাদরাসার ছাত্ররাও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর মত যে কোন চাকরীর জন্য আবেদন করতে পারে। একারণে মাদরাসা শিক্ষার্থীরাও দেশে এবং দেশের বাইরে চাকরীর সুযোগ পাচ্ছে। এখানে কোন ভেদাবেদ নেই। বর্তমান আওয়ামীলীগ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই সুযোগ করে দিয়েছেন। তিনি আরও বলেন শিক্ষার্থীদের জ্ঞান চর্চা আরও বাড়াতে হবে। এজন্য শিক্ষক ও অভিভাবকদের আরও সচেতনতার সাথে কাজ করতে হবে। চিন্তা শক্তি কাজে লাগিয়ে তাঁদের লক্ষস্থলে পৌঁছিয়ে দিতে হবে।

    শিক্ষক-অভিভাবকদের পর্যবেক্ষণ শক্তি আরও দক্ষ হতে হবে। শিক্ষার্থীদের উদ্দ্যেশ্যে তিনি বলেন ইচ্ছে শক্তিও থাকতে হবে। চাইলে সব পারা যায় যদি চেষ্টা থাকে। নিজের বিজয় নিজেকে আনতে হবে। আমি পারবনা এটা মনে পুষে রাখলে চলবে না। মনে স্বপ্ন থাকতে হবে তাহলে ভালো অবস্থানে পৌঁছানো যাবে। তিনি বলেন শিক্ষক ও শিক্ষার্থীদের আরও মনযোগী হয়ে পাঠ দান ও গ্রহন হবে। তাহলে মাদরাসা শিক্ষার উন্নতি হবে। শিক্ষার উন্নতির জন্য শুধু শিক্ষার্থীদের উপর ছেড়ে দিলে চলবে না। অভিভাবকদেরও ভুমিকা রাখতে হবে।

    গতকাল মঙ্গলবার দুপুরে মাদরাসা মাঠে আয়োজিত সভায় তিনি এসব কথা বলেন। এতে স্বাগত বক্তব্য রাখেন মাদরাসার অধ্যক্ষ মাওলানা এসএম ফরিদ উদ্দিন। পরিচালনা কমিটির সহ সভাপতি প্রকৌশলী মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বুড়িশ্চর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান রফিকুল আলম, শেখ মুহাম্মদ সওদাগর স্মৃতি ফাউন্ডেশন চেয়ারম্যান শেখ মুহাম্মদ ইব্রাহিম, পটিয়া ফয়জুল বারি মাদরাসার অধ্যক্ষ মাওলানা কাজী আনোয়ারুল ইসলাম খান, আলহাজ হোসাইন মুনিরী, লোকমান হাকিম মেম্বার, মুহাম্মদ সরোয়ার উদ্দিন, মুহাম্মদ আবু সৈয়দ, খোরশেদ আলম চৌধুরী, এহসানুল হক বাবুল।

    জেষ্ঠ শিক্ষক রুহুল কাদের চৌধুরী ও ছাত্র মুহাম্মদ মামুনুর রশিদের স ালনায় উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ মাওলানা সৈয়দ মুহাম্মদ নুরুল আমিন, অধ্যাপক শেখ ফয়জুল্লাহ আহমদ, আ ন ম মঞ্জুর হায়দার সিদ্দিকী, মাওলানা জমির হোসাইন কাদেরী, মাওলানা অধ্যাপক আব্দুল মাবুদ ফারুকী, প্রভাষক ইলিয়া মুহাম্মদ শোয়াইব, মঞ্জুরুল কাদের, শিক্ষক নাসির উদ্দিন, তোফাজ্জল হোসেন, মাসুদ পারভেজ, আবু হেনা মুহসম্মদ সৈয়দ নুর, মাওলানা মোরশেদুল কাদেরী, মাওলানা আব্দুন নুর, কারী ফরিদুল হক প্রমুখ। অনুষ্ঠান শেষে মাদ্রাসার বার্ষিক ফলাফল ঘোষণা করা হয়।