বিশ্ব পর্যটন দিবসে নড়াইলে সাংবাদিক সম্মেলন

    0
    239

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮সেপ্টেম্বর,সুজয় কুমার বকসী: বিশ্ব পর্যটন দিবসে নড়াইলের অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবে ভাসমান সাংবাদিক  সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। রবিবার বিকালে অরুনিমা রিসোর্টের ভোজন তরীতে সাংবাদিক সম্মেলনের আয়োজন করে ট্যুরিজম রিসোর্ট  ইন্ড্রাষ্ট্রিজ এসোসিয়েশন। সাংবাদিক সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ট্যুরিজম রিসোর্ট  ইন্ড্রাষ্ট্রিজ এসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি খবিরউদ্দিন আহমেদ।এসময় উপস্থিত ছিলেন অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের পরিচালক লতিফুল কাদের,ম্যানেজার মোল্যা শাহাদত হোসেন,সাংবাদিক সাইফুল ইসলাম,তারিকুজ্জামান লিটু সহ জেলার ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ। অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের পাখি লেকে ব্যতিক্রম এই সাংবাদিক সম্মেলন থেকে দাবী করা হয় নড়াইল ও গোপালগঞ্জ কে আন্তর্জাতিক পর্যটন কেন্দ্র ঘোষনা করে পদক্ষেপ নেয়া হোক।

     সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বিশ্বে যে দেশে যত বেশি পর্যটকের আগমন ঘটবে, সে দেশে ততবেশি সম্ভাবনার ক্ষেত্র তৈরী হবে। এখানে সম্ভাবনা বলতে বুঝায় – কর্মসংস্থান সৃষ্টি, স্থানীয় জনসাধারনের অংশগ্রহণ, নারীর ক্ষমতায়নসহ নানা ধরনের সামাজিক গতিশীলতা আনয়নের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক কাঠামোর উন্নয়ন।

    বিশ্ব পর্যটন দিবসের প্রতিপাদ্য বিষয় অনুধাবন করে এর সাথে সংযোগ করে আমরা কি করে বেশি বেশি পর্যটক আনতে পারি এবং বেশি সম্ভাবনা সৃষ্টি করতে পারি সেদিকেই আমাদের এগুতে হবে।

    আগামী বছর ২০১৬ সাল বাংলাদেশ সরকার পর্যটন বর্ষ ঘোষণা করেছে। এই বছর এই পর্যটন বর্ষ পালনের সাথে আগামী বছরের বিশ্ব পর্যটন দিবসের থীম পালনের জন্য আয়োজক দেশ হতে পারতো। এতে বাংলাদেশের পর্যটন শিল্পের জন্য ব্যাপক প্রচার ও বিপণন হতো।

    ব্যক্তিখাতের বিনিয়োগ উৎসাহিত করার জন্য প্রয়োজনীয় আইনী কাঠামোসহ সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা করা জরুরী। পাবলিক-প্রাইভেট পার্টনারশীপের মাধ্যমে ওয়ার্ল্ড ক্লাশ কিছু পর্যটন কেন্দ্র গড়ে তোলা দরকার।

    বাংলাদেশ সরকার বিদেশি বিনিয়োগের জন্য যে সকল সুবিধাদি রেখেছে, পর্যটন-কে একটি শিল্প ঘোষণা করাতে সেসকল সুবিধসিমুহ পর্যটন শিল্পে বিদেশি বিনিয়োগকারীদের জন্য প্রযোজ্য করা দরকার। বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে পারলে তারাই আমাদের দেশের পর্যটন শিল্প প্রচার এবং বিপণনের উদ্যোগ নিবে। আমাদের সরকার তখন পর্যটন সুবিধাদির উন্নয়নে বেশি মনোনিবেশ করতে পারবে।