বিনা খরচে ভিসা অটোমেটিক রিনিউ হবে:পররাষ্ট্রমন্ত্রী

    0
    223

    ঢাকা-আবুধাবি রুটের ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

    সিলেট প্রতিনিধিঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, করোনার কারণে বিদেশে অনেক প্রবাসী সমস্যায় রয়েছেন। করোনা সংকট কিছুটা কেটে যাওয়ায় আটকা পড়া প্রবাসীরা ফিরতে শুরু করেছেন। তবে কয়েকটি দেশ নতুন নতুন আইন জারি করে কিছুটা সমস্যা করছে। প্রবাসীদের অবস্থা এত খারাপ থাকবে না। ভিসার মেয়াদ নিয়ে তাদের চিন্তার কোনো কারণ নেই। বিনা খরচে ভিসা অটোমেটিক রিনিউ হবে।
    বুধবার (১৯ আগস্ট) সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্থায়ী প্রতিকৃতি উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী বলেন, সংযুক্ত আরব আমিরাত সরকার নতুন আইন করেছেন, শুধু ভিসার মেয়াদ থাকলেই প্রবাসীরা ফিরে যেতে পারবেন না। এজন্য প্রয়োজন হবে কপিলের গ্রিন সিগন্যাল। নতুন এই আইনের কারণে কিছু প্রবাসীকে ফিরিয়ে দেওয়া হয়েছে। ভিসার মেয়াদ থাকার পরও তারা সেদেশে ফিরে যেতে পারছেন না। তবে এই সমস্যা সমাধানে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে কাজ চলছে। ড. মোমেন আরো বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরের অনুষ্ঠান বাংলাদেশ ও ভারত একসাথে উদযাপন করবে বলে জানিয়েছেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।
    ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার ঢাকা সফর নিয়ে ড. মোমেন বলেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত রয়েছে ভারত। এজন্য আমরা অফার করবো। আমাদের এখানেও যদি ট্রায়ালের সুযোগ থাকে, অক্সফোর্ডেরটার কোম্পানি যেটা কাজ করতেছে, তাদের সঙ্গে আমরা লন্ডন মারফত যোগাযোগ করেছি।
    তিনি আরো বলেন, এখন ইন্ডিয়ান বিভিন্ন ভ্যাকসিন প্রডিউসার তারা এটার এই মুহূর্তে ব্যবসায়িক দিকটা দেখছেন। সুতরাং আমাদের একটা প্রচেষ্টা আছে যে, বিশ্বের বিভিন্ন জায়গায় যেগুলো ভ্যাকসিন ইতোমধ্যে তৈরি হয়েছে বা চালু হচ্ছে, সেগুলো পাওয়ার ব্যাপারে আলাপ-আলোচনা চলছে। মন্ত্রী বলেন, ভারতের পররাষ্ট্র সচিব বাংলাদেশে এসেছেন। আশার কথা হচ্ছে ভারতে করোনার ভ্যাকসিন আবিষ্কারের সম্ভাবনা দেখা দিয়েছ। সেটা আমরা কিভাবে পেতে পারি তা নিয়েও আলোচনা হচ্ছে।
    ভারত বাংলাদেশের সম্পর্ক নিয়ে মন্ত্রী আরো বলেন, ভারত বাংলাদেশের প্রতিবেশী। তাদের সাথে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্ক। বাংলাদেশের স্বাধীনতায় তারাও রক্ত দিয়েছে। আমরা দুদেশের মধ্যে ভালো সম্পর্ক রাখতে চাই। সমস্যা আসে তবে তা আলোচনার মাধ্যমে সমাধান হবে। এসময় উপস্থিত ছিলেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি, সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ইউনুছুর রহমান, সিলেটের জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম, আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।
    এছাড়াও অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান, মহানগর আওয়ামী লীগের সাবেক সহ সভাপতি ও সিলেট আদালতের জিপি এডভোকেট রাজ উদ্দিন আহমদ প্রমুখ।
    এর আগে তিনি বঙ্গবন্ধুর মুর‌্যালে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্ট শাহাদাৎ বরণকারী সকলের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

    উল্লেখ্য, ঢাকা-আবুধাবি রুটের ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য বাতিল করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ওয়েবসাইটে এক নোটিশে এ তথ্য দেয়া হয়েছে। ওয়েবসাইটে আরও বলা হয়েছে, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকারের কাছ থেকে পরবর্তী নির্দেশনা পাওয়ার আগ পর্যন্ত ঢাকা-আবুধাবি রুটের ফ্লাইট চলাচল অনির্দিষ্টকালের জন্য বাতিল করা হলো।

    দুবাই, কুয়ালামালপুর ও লন্ডন রুটের ফ্লাইট ছাড়া বাকি সব আন্তর্জাতিক ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত করা হয়েছে। তবে ঢাকা থেকে ম্যানচেস্টারের ফ্লাইট ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে বিমান। আবুধাবিতে বিমানের সপ্তাহে ছয়টি ফ্লাইট যেত। গতকাল সাপ্তাহিক ফ্লাইট সংখ্যা কমিয়ে ২ এ আনা হয়। তবে আজ অনির্দিষ্টকালের জন্য ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়া হলো।