বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া সার্ক মানবাধিকার সভাপতি

    0
    351

    আমার সিলেট ডেস্কঃ  দক্ষিণ এশিয়ার বৃহত্তম মানবাধিকার সংগঠন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর চেয়ারম্যান র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির সম্মতিতে কার্যনির্বাহী কমিটির বোর্ড সভার সিদ্ধান্তক্রমে সুপ্রীম কোর্টের আপিল বিভাগের প্রাক্তন বিচারপতি, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক চেয়ারম্যান, ইসলামিক ফাউন্ডেশনের গভর্নর বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়াকে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর সভাপতি হিসেবে মনোনীত করা হয়।

    তিনি ইতিপূর্বে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকে দেশের উন্নয়ন অগ্রগতি ও মানবতার কল্যাণে কাজ করেছেন। বিচার বিভাগে সুনামের সাথে দীর্ঘদিন দক্ষতা ও বিচক্ষণতার পরিচয় দিয়ে দায়িত্ব পালন করেছেন। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনকালে দক্ষতা, নিষ্ঠা ও সততার পরিচয় দিয়েছেন। তিনি বর্তমানে ইসলামিক ফাউন্ডেশন এর বোর্ড অফ গভর্নর এর সদস্য হিসেবে সম্প্রতি মনোনীত হয়েছেন।

    উল্লেখ্য, বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়ার জন্ম ১৯৪৬ সালের ২জুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগ থেকে বি এ, এম এ, লোক প্রশাসন বিভাগ থেকে এম এ এবং আইন বিভাগ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৭৬ সালের ১ জানুয়ারি মুন্সেফ হিসেবে যোগদান করেন এবং পরে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০০২ সালের ২৯ জুলাই তিনি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০০৪ সালের ২৯ জুলাই স্থায়ী বিচারপতি এবং পরবর্তীতে সুপ্রীমকোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে কর্মজীবন শেষ করেন।

    সার্ক মানবাধিকার ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা সভাপতি বিচারপতি আবদুস সালাম এর মৃত্যুতে সভাপতি পদ শূন্য হলে সংগঠনের নীতিনির্ধারণী সভায় ২০২১-২০২৩ সালের জন্য বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়াকে সভাপতি হিসেবে মনোনীত করা হয়।