বাহারী ইফতার সামগ্রীতে ভরপুর মৌলভীবাজার শহর

    0
    237

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৫জুন,আশরাফ আলী, মৌলভীবাজার:চলছে সিয়াম সাধনার মাস পবিত্র মাহে রমজান। আর রমজান এলেই অবধারিতভাবে চলে আসে ইফতার প্রসঙ্গ। সারাদিন পানাহার থেকে বিরত থেকে মাগরিবের আযানের সাথে সাথে রোজাদাররা ইফতারের মাধ্যমে রোজা ভাঙেন। ছোলা, পেঁয়াজু, বেগুনি এসব খাবারের পাশাপাশি সবাই চান প্রতিদিনের ইফতারে ব্যতিক্রমী খাবার।

    এজন্য ইফতারের নানা পদের জন্য মৌলভীবাজার শহরের বিভিন্ন দোকান থেকে খাবার সংগ্রহ করেন ক্রেতারা। বাদ পড়ে না শহরের নামি দামি হোটেলগুলোও। প্রতিবছরের ন্যায় এবারও শহরের বিভিন্ন দোকান সেজেছে বাহারি সব ইফতারে।

    শহরের তৈরি খাদ্যের দোকান সমূহ দেখা যায় রকমারি ইফতার সামগ্রী। শহরের চৌমূহনা, শমসেরনগর রোড, সেন্ট্রাল রোড, পশ্চিমবাজার, কুসুমবাগ, ঢাকা বাসষ্ট্যান্ড, কোর্ট এলাকায় বসে এসব ইফতার সামগ্রীর দেকান। বিভিন্ন দোকানে ইফতারি বিক্রেতারা ক্রেতাদের আকর্ষণ করতে বিশেষ ইফতারের নাম এবং দাম ও জানিয়ে দিচ্ছেন সাথে সাথে। দোকান ঘুরে দেখা যায়, এসব দোকানে চানা, পিঁয়াজু, বেগুনীর পাশাপাশি বিক্রি হচ্ছে সুতি কাবাব, জালি কাবাব, শাকপুলি, টিকা কাবাব, ডিম চপ, কাচ্চি, তেহারি, মোরগ পোলাও, খাসির রানের রোস্ট, দই-বড়া, হালিম, লাচ্ছি, পনির, বিভিন্ন ধরনের কাটলেট, পেস্তা বাদামের শরবত, ছানা-মাঠা, কিমা পরোটা, আলুর চপ, জালি কাবাব, শাহী জিলাপিসহ নানা পদের খাবার বিক্রি করা হচ্ছে।

    ইফতার সামগ্রী নিতে আসা একজন ক্রেতার সাথে কথা হলে তিনি বলেন, বাসায় ইফতার তৈরী করা হয়েছে। তবে হোটেলে ভালো কিছু ইফতার সামগ্রী পাওয়া যায় কিনা এজন্য এসেছি।

    কথা হলো ঢাকা বাসষ্ট্যান্ডে শাহজালাল হোটেল এন্ড সুইটমিটের আব্দুল কাদিরের সাথে তিনি বলেন, প্রায় ১০ থেকে ১২ রকমের ইফতার সামগ্রী নিয়ে সাজানো হয়েছে ইফতার আয়োজন। বাহারী ইফতারের আয়োজন রয়েছে তার হোটেলে।