বালকের সঙ্গে যৌনতা:শীর্ষ অস্ট্রেলিয়ান যাজকের কারাদণ্ড

    0
    221

    গির্জায় শিশুদের ওপর যৌন নিপীড়ন চালানোর অভিযোগে অস্ট্রেলিয়ার শীর্ষ ধর্মযাজক জর্জ পেলকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। মেলবোর্নের প্রধান গির্জায় গায়ক দলের ২ সদস্যকে দিয়ে ওরাল সেক্স করান তিনি।

    জর্জ পেল ক্যাথলিক খৃষ্টানদের প্রধান কেন্দ্র ভ্যাটিকানের কোষাধ্যক্ষ। প্রধানমন্ত্রীর বন্ধু পেলকে অস্ট্রেলিয়ার সবচেয়ে ক্ষমতাধর ধর্মীয় গুরু বলা হয়।

    পেলের বিরুদ্ধে আনা অভিযোগে বলা হয়, ১৯৯৬ সালে গির্জার গায়ক দলে থাকা ১৩ বছর বয়সী ঐ দু’ শিশু মদ্যপান করলে তাদের ‘পবিত্র’ করতে ডাকেন তিনি। পরে এক শিশুকে দিয়ে ওরাল সেক্স করান। এ ঘটনার এক বছর পর, অপর শিশুর সঙ্গেও যৌন আচরণ করেন।

    মেলবোর্নের একটি আদালতের বিচারক পিটার কিড গতকাল (বুধবার) এ ধর্মযাজককে উদ্দেশ্য করে বলেন, তিনি নির্লজ্জভাবে ও জোর করে দু’ শিশুর ওপর যৌন আক্রমণ চালিয়েছেন।

    তবে ৭৭ বছর বয়সী জর্জ পেল তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন এবং এ রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে জানান।

    এক সমীক্ষায় দেখা যায়, অস্ট্রেলিয়ার গির্জাগুলোয় যাজক ও পাদ্রীদের বিরুদ্ধে হাজার হাজার শিশুকে যৌন নির্যাতন করার প্রমাণ মিলেছে।

    দেশটিতে শিশুদের যৌন নিপীড়নের অভিযোগ তদন্তে গঠিত ‘রয়্যাল কমিশন’ এর এক প্রতিবেদনে দেখা গেছে, গত ছ’ দশকে শিশুকামী যাজকদের হাতে যৌন নিপীড়নের শিকার হয়েছে প্রায় ৪,৪৪০ অস্ট্রেলীয় শিশু।সূত্র:বিবিসি, এএফপি।