বা’দ এশা থেকে ফজরের পূর্ব পর্যন্ত হারামাঈন শরীফাঈন বন্ধ

    0
    233

    করোনা-ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কাবা শরীফ ও মসজিদে নববী প্রতিদিন এশার জামাতের এক ঘণ্টা পর থেকে ফজরের জামাতের এক ঘণ্টা আগ পর্যন্ত বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব।

    একই কারণে বুধবার সবার জন্যে ওমরাহ হজ বন্ধের পর, এ পদক্ষেপ নেয়া হয়েছে। গত সপ্তাহে সৌদি সরকার ওমরাহ ভিসা স্থগিত করে এবং ছ’-দেশীয় উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের নাগরিকদের পবিত্র মক্কা ও মদীনায় প্রবেশ নিষিদ্ধ করে।

    কাবা শরীফের যেখানে হাজীরা ৭ বার তাওয়াফ এবং সাফা ও মারওয়ার যেখানে সা’ঈ করেন, ওমরাহ পালনের নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগ পর্যন্ত তা বন্ধ থাকবে। একই সঙ্গে সাফা ও মারওয়ার মধ্যবর্তী এলাকা মাসাও বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেবল মসজিদুল হারামের ভেতরে নামাজ আদায় করতে পারবেন মুসল্লীরা।

    ওমরাহ বন্ধ থাকাকালে মসজিদে নববীতে রওজা শরীফ, শায়খাঈনের মাজার ও জান্নাতুল বাকী জিয়ারতও বন্ধ থাকবে। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মসজিদুল হারামে ইতিকাফও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া, হাজীদের জন্যে বন্ধ থাকবে পবিত্র আবে জমজমের পানির কনটেইনার সরবরাহ।

    গতকাল (বৃহস্পতিবার) থেকে হারামাঈন শরীফাঈনে শুরু হয়েছে করোনাভাইরাসের আশঙ্কায় জীবাণুমুক্ত কার্যক্রম। এ সময় কাবা শরীফ খালি করা হয়েছিলো। রাষ্ট্রীয় টেলিভিশনে কাবাতুল্লাহ’র চারদিকের সাদা টাইলযুক্ত পুরো এলাকায় যেখানে সব সময় হাজার হাজার হজযাত্রীতে ভরা থাকে, তা খালি করে জীবাণুমুক্তের প্রক্রিয়ার চিত্র দেখানো হয়েছে। এ পদক্ষেপটি একটি অস্থায়ী প্রতিরোধ ব্যবস্থা বলে জানিয়েছেন এক সোদি কর্মকর্তা। সৌদি আরবে করোনাভাইরাসে এ পর্যন্ত ৫ জন আক্রান্ত হয়েছেন। সূত্র: আরব নিউজ, আল-জাজিরা, মিডল ইস্ট আই ও ডেইলি মেইল।