বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের অংশ গ্রহণে প্রেস দিবস

    0
    137

    আমারসিলেট24ডটকম,১৭নভেম্বর,শাব্বির এলাহী বাংলাদেশ ও ভারতের সাংবাদিকদের অংশ গ্রহনে ভারতের উত্তর ত্রিপুরার জেলা সদর কৈলাসহরে ভারতীয় জাতীয় প্রেস দিবসের সেমিনার অনুষ্ঠিত হয়। ত্রিপুরার ঊনুকুটি জেলা তথ্য ও সংস্কৃতি দপ্তর ও কৈলাসহর প্রেস ক্লাবের যৌথ উদ্যোগে ভারতের জাতীয় গণমাধ্যম দিবস উপলক্ষে ১৬ নভেম্বর রোববার বিকাল পঁচটায় বাংলাদেশ ও ভারতীয় সাংবাদিকদের অংশ গ্রহনে “জনজীবনে সচ্ছতা ও গণমাধ্যমের ভুমিকা শীর্ষক সেমিনার” অনুষ্ঠিত হয়।

    রোববার সন্ধ্যায় ত্রিপুরার কৈলাশহর প্রেসক্লাব প্রাঙ্গনে আয়োজিত এ সেমিনারের সভাপতিত্বে করেন কৈলাশহর জেলা পরিষদের সভাধিপতি কল্পনা রাণী দেব নাথ। সেমিনারে বিশেষ অতিথি হিসেবে অংশ গ্রহন করেন প্রথম আলো কমলগঞ্জ প্রতিনিধি মুজিবুর রহমান, একুশে টেলিভশনের মৌলভীবাজার প্রতিনিধি ও শ্রীমঙ্গল প্রেসক্লাব সম্পাদক বিকুল চক্রবর্তী, দেশ টেলিভিশনের মৌলভীবাজার প্রতিনিধি ও মৌলভীবাজার জেলা প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক সালেহ এলাহী (কুটি)। সেমিনারে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, আগরতলার প্রখ্যাত প্রাবন্ধিক ড: দেবব্রত রায় ও ত্রিপুরার প্রবীণ সাংবাদিক দৈনিক উত্তর ত্রিপুরার সম্পাদক মোহিত পাল।

    সেমিনারের শুরুতে আমন্ত্রিত অতিথিদের ফুলের তোড়া দিয়ে ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেন কৈলাসহর প্রেস ক্লাবের সাংবাদিকরা। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, কৈলাশহর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক প্রলয়েন্দু চৌধুরী। আলোচনায় অংশ গ্রহন করেন কৈলাশহরের ভাইস চেয়ারপার্সন কান্তিলাল দেব ও গৌড় নগর পঞ্চায়েত সমিতির ভাইস চেয়ারম্যান মো: ইউনুছ মিয়া খাদিম। আলোচকরা বাংলাদেশ ও ভারতের জন জীবনের উপর আলোকপাত করে বলেন, সব ক্ষেত্রে স্বচ্ছতা থাকা উচিত।

    আর এ স্বচ্ছতা নিশ্চিত কল্পে গণ মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। দুই দেশেই পেশাগত দায়িত্ব পালনকালে গণ মাধ্যমকর্মীরা নানাভাবে নাজেহাল হয়। অনেকের প্রাণহানি ঘটছে। এ ক্ষেত্রে গণ মাধ্যমকর্মীদের ঝুঁকি নিয়ে কাজ করতে হয় বলে তাদের নিরাপত্তা নিয়ে সরকার বিশেষ করে সংশ্লিষ্ট দপ্তর সজাগ থাকা উচিত। আলোচনার এক পর্যায়ে দুই দেশে উগ্র মৌলবাদের বিস্তার নিয়ে আলোচনাক্রমে বক্তারা বলেন, উগ্র মৌলবাদ নির্মুলে নিজ অবস্থান থেকে গণ মাধ্যম কর্মীরা কাজ করে যাচ্ছেন।

    সেমিনারের দ্বিতীয় পর্বে রাত ৮টা থেকে প্রয়াত প্রখ্যাত সংগীত শিল্পী সচীন দেব বর্মন জয়ন্তি উপলক্ষে ঊনুকুটি জেলা তথ্য সংস্কৃতি দপ্তরের শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।