বাংলাদেশে আল-কায়েদার অনুসারীদের সাথে যোগাযোগ !

    0
    191

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৪ফেব্রুয়ারীঃ ওসামা বিন লাদেনের সংগঠন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) যথেষ্ট ততপরতা আছে বাংলাদেশে। এ দেশের অনুসারীদের সঙ্গে তারা যোগাযোগ রাখে।  যুক্তরাষ্ট্রের মিলিটারি একাডেমির (ইউনাইটেড স্টেটস মিলিটারি একাডেমি) শিক্ষা ও গবেষণামূলক প্রতিষ্ঠান কমব্যাটিং টেররিজম সেন্টারকে (সিটিসি) দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেছেন আফগানিস্তানে ন্যাটো বাহিনীর প্রধান জেনারেল জন ডব্লিউ নিকোলসন।

    একিউআইএসের আঞ্চলিক ততপরতা নিয়ে এক প্রশ্নের জবাবে জেনারেল নিকোলসন বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের সম্পর্কের উন্নতি হচ্ছে। আর এ অবস্থায় বাংলাদেশের অস্থিতিশীলতা নিয়ে আমরা উদ্বিগ্ন। আমরা বাংলাদেশে একিউআইএসের প্রচুর ততপরতার প্রমাণ পেয়েছি।’

    নিকোলসন এ কথার প্রমাণে ২০১৫ সালের অক্টোবর মাসে কান্দাহারের শোরাবাক জেলায় পরিচালিত একটি অভিযানের কথা বলেন। সেখানে এক শিবিরে একিউআইএস এবং তালেবান জঙ্গিরা একসঙ্গে কাজ করছে বলে প্রমাণ পান তারা। ওই অভিযানের সময়ই একিউআইএস নেতৃত্বের সঙ্গে বাংলাদেশের নিবিড় যোগাযোগের বিষয়টিও তাঁদের কাছে ধরা পড়ে।

    নিকোলসন বলেন, একিউআইএসের আস্তানায় অভিযানের পর তারা বাংলাদেশে এই সংগঠনের অনুসারীদের কর্মকাণ্ড নিয়ে অভিনন্দনসূচক নানা নোট পান। মূল আল-কায়েদার সঙ্গে একিউআইসের যোগাযোগ রয়েছে। উল্লেখ্য, বাংলাদেশের পরিস্থিতি নিয়ে এবারই প্রথম আফগানিস্তানে কোনও মার্কিন কামান্ডার মন্তব্য করলেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে আল-কায়েদার নেতা আয়মান আল-জাওয়াহিরি এক ভিডিও বার্তার মাধ্যমে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখা (একিউআইএস) প্রতিষ্ঠার ঘোষণা দেন।