বনজ সম্পদ ও জীব বৈচিত্র রক্ষায় লাউয়াছড়া জাতীয় উদ্যানে মানববন্ধন

    0
    233

    আমারসিলেট24ডটকম,নভেম্বর,মুজিবুর রহমান রঞ্জুঃ মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ অন্যান্য বনাঞ্চল থেকে প্রতিদিন অবাদে মূল্যবান গাছ গাছালি কেটে নিছে গাছ চোরচক্র। অবাদে জাতীয় উদ্যানসহ আশপাশের বনাঞ্চল থেকে গাছ গাছালি কেটে নেওয়ায় বন্য প্রাণীর জীবন এখন হুমকির মুখে পড়েছে। বনজ সম্পদ ও জীব বৈচিত্র রক্ষার দাবীতে লাউয়াছড়া জাতীয় উদ্যান প্রবেশ পথে বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) শুক্রবার ( ৭ নভেম্বর) বিকাল সোয়া পাঁচটায় মানববন্ধন কর্মসূচি পালন করে।

    বাংলাদেশ পরিবেশ বাঁচাও আন্দোলন (বাপা) যুগ্ম সম্পাদক শরীফ জামিলের নেতৃত্বে বাপা সিলেট শাখার উদ্যোগে লাউয়াছড়া জাতীয় উদ্যানে মানব বন্ধন কর্মসূচি পালন করা হয়। মানব বন্ধন কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন বাপা সিলেট শাখার সম্পাদক আব্দুল করিম (কিম), বাপা হবিগঞ্জ শাখার সম্পাদত তোফাজ্জল সোহেল, মোজাহিদ হোসেন, শরীফ উদ্দীন বুলবুল, বদরুল ইসলাম চৌধুরী।

    বাপা সিলেট শাখার সম্পাদক আব্দুল করিম বলেন, সম্প্রতিকালে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানসহ আশপাশের বনাঞ্চল থেকে নির্বিচারে মূল্যবান গাছ গাছালি কেটে নিচ্ছে গাছ চোর চক্র। এ বিষয়ে একাধিক সংবাদপত্রে সচিত্র প্রতিবেদনও প্রকাশ হয়েছে। লাউয়াছড়া জাতীয় উদ্যানের বনজ সম্পদ ও জীব বৈচিত্র রক্ষার দায়িত্বে থাকা সহ-ব্যবস্থাপনা কমিটি আবার চিহ্নিত গাছ চোরদের পাহারাদার হিসেবে নিয়োগ দিলে গাছ চুরির মাত্রা বেড়ে গেছে।  অবাদে গাছ গাছালি কেটে নেওয়ায় আবাসস্থল ও খাবার হারিয়ে বিপন্ন হয়ে পড়ছে বন্যপ্রাণী। তার উপর শিকারীরা কুরমা ও রাজকান্দি বনাঞ্চল থেকে হরিণ শিকার করছে। এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশের পরও বন বিভাগ একটিবারের জন্য তদন্ত করে দেখেনি। এসব দাবী তুলে ধরে জাতীয় উদ্যান, জীব বৈচিত্র ও অন্যান্য বনাঞ্চরের বনজ সম্পদ রক্ষার দাবীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয় বলে আয়োজকরা জানান।