প্রশ্ন ফাঁস রোধে মৌলভীবাজারে টিআইবি’র মানববন্ধন

    0
    302

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০২এপ্রিল,জহিরুল ইসলাম: “শিক্ষা খাতে সুশাসন ও মেধাভিত্তিক বাংলাদেশ, চাই পরীক্ষার প্রশ্ন ফাঁসের কার্যকর নিয়ন্ত্রন” এই বিষয়টিকে সামনে রেখে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সচেতন নাগরিক কমিটি (সনাক),টিআইবি শ্রীমঙ্গল এর উদ্যোগে আজ রবিবার দুপুরে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।
    এসময় মানববন্ধনে শ্রীমঙ্গলের বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিভাবকসহ সুশীল সমাজের ব্যক্তিবর্গরা উপস্থিত ছিলেন। এসময় বক্তারা বলেন,পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস হওয়া বড় ধরনের দুর্নীতি এবং এটি শিক্ষা খাতে সুশাসনের জন্য বড় চ্যালেঞ্জ।শিক্ষা ব্যবস্থার কিছু ক্ষেত্রে সুশাসনের ঘাটতি এবং প্রশ্ন ফাঁসের সাথে জড়িতদের জবাবদিহিতার আওতায় আনতে না পারার পাশাপাশি শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকসহ জনগণের সচেতনতার অভাবেও প্রশ্ন ফাঁস রোধ করা সম্ভব হচ্ছে না।

    মানবনদ্ধনে প্রশ্ন ফাঁস রোধে সনাক-টিআইবি’র সুপারিশ মালা:
    পরীক্ষার প্রশ্ন ফাঁস শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করা এবং মেধাভিত্তিক বাংলাদেশ গড়ার স্বপ্ন ধুলিস্মাৎ করার সামিল। প্রশ্ন ফাঁস রোধে সরকারের সহায়ক হিসেবে অবদান রাখার লক্ষ্যে সনাক-টিআইবি নিম্নলিখিত সুপারিশ করছে:-

    (১) ‘পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) (সংশোধন) আইন, ১৯৯২’ এর ৪ ধারা পুনরায় সংশোধন করে শাস্তির মাত্রা পূর্বের ন্যায় সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ডের বিধান প্রণয়ন এবং নির্দিষ্ট ধারা অনুযায়ী দৃষ্টান্তমূলক শাস্তির যথাযথ প্রয়োগ নিশ্চিত করা (২) কোচিং সেন্টার নিষিদ্ধকরণে সরকারের ‘শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা -২০১২’ এর অস্পষ্টতা দূর করা এবং কোচিং বাণিজ্য বন্ধে শিক্ষা প্রতিষ্ঠানে সংশ্লিষ্টদের বিভিন্ন প্রণোদনাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধি করা (৩) প্রশ্ন ফাঁস রোধ ও সৃজনশীল পদ্ধতির উদ্দেশ্য বাস্তবায়নে গাইড বইয়ের আদলে প্রকাশিত সহায়ক গ্রন্থাবলী বন্ধে প্রচলিত আইনের প্রয়োগ নিশ্চিত করা (৪) তথ্য প্র যুক্তির অপব্যবহার রোধে তদারকি বাড়ানো ও প্রচলিত আইনের অধীনে শাস্তি নিশ্চিত করা (৫) ধাপ কমিয়ে প্রশ্ন প্রণয়ন, ছাপানো ও বিতরণের কাজটি পরীক্ষামূলকভাবে ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করা এবং পরবর্তীতে সে অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা। প্র য়োজনে সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করা (৬) প্রশ্ন ফাঁস নিয়ে গঠিত যেকোনো তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ এবং সে অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা (৭) শিক্ষা ও পরীক্ষা পদ্ধতি এবং ব্যবস্থাপনাগত যেকোনো পরিবর্তনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে পর্যাপ্ত সময় দেওয়া এবং যথাযথ প্রশিক্ষণ প্রদান করা (৮) প্রশ্ন ফাঁস রোধে বহুনির্বাচনী প্রশ্নব্যবস্থা ক্রমান্বয়ে তুলে দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করা (৯) পাবলিক পরীক্ষায় প্রতিটি বিষয়ে প্রশ্নপত্রের একাধিক সেট রাখা।
    মানববন্ধনে বক্তরা বলেন, যেকোন মূল্যে প্রশ্নপত্র ফাসঁ রোধ করতে হবে। দুর্নীতি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে চলেছে। শিক্ষা খাতে আমরা যদি দুর্নীতি ও প্রশ্নপত্র ফাসঁ না ঠেকাতে পারি তাহলে আমাদের দেশ হয়ে যাবে মেধা শূন্য। দেশের সব কোচিং সেন্টার অতিশীঘ্রই বন্ধ করতে হবে। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন স্বজন সদস্য জনাব শাহ আরিফ আলী নাসিম, নিতেশ সূত্রধর, সৈয়দ আমিরুজ্জামান, এস এ হামিদ, জাবেদ আহমদ প্রমুখ। মানববন্ধনটি পরিচালনা করেন সনাক টিআইবি’র এরিয়া ম্যানেজার পারভেজ কৈরী। মানববন্ধনটির সহযোগিতায় সনাক শ্রীমঙ্গলের ইয়েস গ্রুপের সদস্যরা।

    মানববন্ধনে বক্তরা আরোও বলেন,যেকোন মূল্যে প্রশ্নপত্র ফাসঁ রোধ করতে হবে। দুর্নীতি শিক্ষা ব্যবস্থাকে ধ্বংস করতে চলেছে।শিক্ষা খাতে আমরা যদি দুর্নীতি ও প্রশ্নপত্র ফাসঁ না ঠেকাতে পারি তাহলে আমাদের দেশ হয়ে যাবে মেধা শূন্য। দেশের সব কোচিং সেন্টার অতিশীঘ্রই বন্ধ করতে হবে। মানববন্ধনে আরো বক্তব্য রাখেন,সৈয়দ আমিরুজ্জামান, স্বজন সদস্য  শাহ আরিফ আলী নাসিম,নিতেশ সূত্রধর, এস এ হামিদ,জাবেদ আহমদ প্রমুখ।