প্রফেসর ড. হাসেমের এনইউবিটিকেতে উপদেষ্টা হিসেবে যোগদান

    0
    217

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৮মেঃ   খ্যাতিমান শিক্ষাবিদ প্রফেসর ড. এম এম এ হাসেম নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস এন্ড টেকনোলজি খুলনায় কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উপদেষ্টা হিসেবে যোগদান করেছেন। তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে বিগত ২৯ বছর ধরে সুনামের সাথে শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন।

    তিনি বিআইটি, খুলনা (বর্তমান কুয়েট) থেকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্র ইঞ্জিনিয়ারিং বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলোজি থেকে কম্পিউটার সায়েন্স বিষয়ে মাস্টার্স অব ইঞ্জিনিয়ারিং এবং ১৯৯৩ সালে জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে চয.উ ডিগ্রী অর্জন করেন।

    উল্লেখ্য, বিএসসি ইঞ্জিনিয়ারিং-এ রেকর্ড সংখ্যক নম্বর পাওয়ায় কুয়েট থেকে তিনি স্বর্ণপদক লাভ করেন। ২০০৬ সালে তিনি ভিজিটিং প্রফেসর হিসাবে ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়াতে দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আওতায় বিশ্বব্যাংকের অর্থায়নে বিডিআরইএন  টেকনিক্যাল সাপোর্ট টিমের কনসালট্যান্ট হিসাবে ২০০৯-২০১৩ পর্যন্ত দায়িত্ব পালন করেন। দেশী-বিদেশী বিভিন্ন জার্নালে তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি বেশকিছু গুরুত্বপূর্ণ গ্রন্থের প্রনেতা। কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিষয়ে তিনি বাংলাদেশের একজন  সনামধন্য অধ্যাপক।

    তিনি কুয়েটের ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্র ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীনসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব দক্ষতার সাথে পালন করেন। তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান ছিলেন। তিনি শিক্ষাবিষয়ক প্রায় ৭০টি আন—র্জাতিক কনফারেন্সে অংশগ্রহণ করেছেন।
    জনাব এম এম এ হাসেম ১৯৬৬ সালের ১১ই জুন যশোর জেলার ঝিকরগাছা থানার দিঘোরী গ্রামে জন্ম গ্রহণ করেন।

    তিনি ছাত্রজীবনের প্রতিটি অঙ্গণে অনন্য মেধার স্বাক্ষর রেখেছেন। তাঁর সুযোগ্য নেতৃত্বে এনইউবিটি খুলনার কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ গুনগত শিক্ষা বিস—ারের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।