প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের ঘর পেয়ে গৃহহীনদের ঈদের আনন্দ তুঙ্গে  

0
336
প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের ঘর পেয়ে গৃহহীনদের ঈদের আনন্দ তুঙ্গে  
গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে এসব ঘর নিজ নিজ এলাকার প্রশাসনের মাধ্যমে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জহিরুল ইসলাম, স্টাফ রিপোর্টার : সারা দেশে এক যোগে প্রধানমন্ত্রী আশ্রয় প্রকল্পের ঘর বিতরণ সম্পন্ন হয়েছে। সিলেট বিভাগের চার জেলায়  ৩ হাজার ২৩৪ গৃহহীন পরিবার প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পের ঘর পেয়ে নীর হারা গৃহহীনদের ঈদের আনন্দ এবার অন্য বছরের তুলনায় আরও বেড়েছে।  

মঙ্গলবার (২৬ এপ্রিল ২০২২) গৃহহীন ও ভূমিহীনদের মধ্যে এসব ঘর নিজ নিজ এলাকার প্রশাসনের মাধ্যমে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এতে ঈদুল ফিতরে আরোও বাড়তি ঈদ আনন্দ বাড়লো অসহায় ওই সকল গৃহহীনদের।  

আগে এক পরিবারের ঘর নির্মাণে ১ লাখ ৭০ হাজার টাকা ব্যয় হয়েছে। এখন ব্যয় ধরা হয়েছে ২ লাখ ৪৫ হাজার টাকা।

এবার নতুন ঘরে ঈদ করবেন তারা। ফলে খুশির অন্ত নেই সেসব গৃহহীন পরিবারের মানুষগুলোর।

শুধু  সিলেট বিভাগই নয়, এক যোগে সারা দেশে ঈদের আগে  প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছেন  ৩৩ হাজার গৃহহীন দরিদ্র  পরিবার।

এদিন অনুষ্ঠানের মাধ্যমে তাদের হাতে জমির দলিলসহ ঘরের চাবি তুলে দেওয়া হবে।

আর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ঈদের আগে জমির মালিকানাসহ ঘর পাচ্ছেন মোট ৩২ হাজার ৯০৪টি গৃহহীন পরিবার। ঈদের আগে সেমিপাকা ঘর এসব ভূমিহীন-গৃহহীনদের ঈদ আনন্দে বাড়তি মাত্রা যুক্ত করবে। তবে তৃতীয় ধাপে প্রধানমন্ত্রীর উপহারের মোট ঘর পেলো ৬৫ হাজারের বেশি পরিবার।

বিষয়টি নিশ্চিত করেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (স্থানীয় সরকার পরিচালক) মোহাম্মদ জাকারিয়া তিনি গণমাধ্যমকে বলেন, সিলেট জেলায় ৮১৭টি, সুনামগঞ্জ জেলায় ১ হাজার ১৪৯টি, মৌলভীবাজার জেলায় ৪৯৫টি ও হবিগঞ্জ জেলায় ৭৭৩টি ঘর রয়েছে।

প্রথম ও দ্বিতীয় ধাপের তুলনায় তৃতীয় ধাপে কাঠামোতে আসছে বেশ পরিবর্তন। বাড়ানো হয়েছে ব্যয়। যে কারণে ঘরগুলো মজবুত ও দীর্ঘস্থায়ী হবে। 

জানা গেছে, আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের এরই মধ্যে প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ৩২৯টি ঘর দেওয়া হয়েছে। দুই শতাংশ জমির মালিকানাসহ সেমিপাকা ঘর করে দেওয়া হয়েছে তাদের।