প্রত্নতত্ত্ব বিভাগের ভূমি দখল করে দোকানগৃহ নির্মাণ

    0
    298

    রেজওয়ান করিম সাব্বির, জৈন্তাপুর সিলেট প্রতিনিধিঃ  সিলেটের জৈন্তাপুর উপজেলার বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে জৈন্তাপুর রাজ্যোর ইতিহাসের পুরকীর্তি সমুহ। সম্প্রতি দখলদার বাহিনির কবলে পড়ে বিলিন হচ্ছে প্রতœতাত্ত্বিক নির্দশন সমুহ। সম্প্রতি জৈন্তা রাজ্যের অন্যতম নির্দশন বড় দেউল এর ভূমি দখল করে রাতের আধাঁরে দোকানগৃহ নির্মাণ করছে ভুমি খেকু পরিবার। ঐহ্যিতের বড় দেউল রক্ষার জন্য দাবী জানান জৈন্তাপুর পুরকীর্তি সংরক্ষণ ও উন্নয়ন কমিটি।
    সরজমিন ঘুরে দেখাযায়, ঐতিহ্যবাহী জৈন্তাপুর সরকারী উচ্চ বিদ্যালয়ের সম্মুখে জৈন্তাপুর স্কুল রোড সংলগ্ন জৈন্তা রাজ্যের অন্যতম ঐতিহাসিক নির্দশন ধ্বংসাবশেষ বড় দেউলের সম্মুখের কিছু জায়গা নিজেদের দাবী করে ভূমি খেকু পরিবার জায়গা দখল করে বেড়া দিয়ে রাতের আধাঁরে দোকান গৃহ নির্মাণ করছে। তাৎক্ষনিক ভাবে বড় দেউলের ধ্বংসাবশেষ ভেঙ্গে দোকান গৃহ নির্মানের বিষয়টি জৈন্তাপুর পুরকীর্তি সংরক্ষণ ও উন্নয়ন কমিটি উপজেলা প্রশাসন জৈন্তাপুরকে অবহিত করে। পুরার্কীতি ধ্বংস করে অবৈধ ভাবে দোকন গৃহ নির্মানের বিষয়টি জানতে পেরে উপজেলা সহকারী কমিশনার ভূমি জৈন্তাপুর এর নির্দেশে দ্রুত ঘটনাস্থালে পুলিশ এসে দোকান গৃহ নির্মানের কাজ বন্ধ করে দেয়। অপরদিকে ২৭ আগষ্ট বৃহস্পতিবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন সহকারী কমিশনার ভূমি মোঃ ওমর ফারুক। ঘটনার সত্যতা দেখতে পান এবং দোকানগৃহ নির্মানের কাজ বন্ধ করে দেন।
    জৈন্তাপুর পুরকীর্তি সংরক্ষণ ও উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক সহকারী অধ্যাপক মোঃ খায়রুল ইসলাম বলেন, জৈন্তাপুর উপজেলার বিভিন্ন স্থানে জৈন্তিয়া রাজ্যের ঐহিত্যবাহী পুরাকীর্তি নির্দশন ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। প্রতিনিয়ত একটি চক্র বিভিন্ন পন্থা অবলম্ভবন করে এগুলোকে দখল করে নিয়ে যাচ্ছে। বড় দেউল একটি ঐতিহ্যবাহী নির্দশন ধ্বংশের পর হতে এভাবেই ইতিহাস হয়ে পড়ে রয়েছে। তবে এটি সরানো কাহারো পক্ষে সম্ভবপর নয়। কি কারনে ভূমি খেকু চক্ররা ধ্বংস করে দোকানগৃহ নির্মাণ করছে তা বুঝে উঠতে পারছি না। তাই সংশ্লিষ্ট প্রশাসনকে দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহন করা এবং ঐহিত্যবাহি পুরাকীর্তি স্থায়ী সংরক্ষণ করার দাবী জানান। সেই সাথে তিনি আরও বলেন পূরাকীর্তি জায়গা যদি ব্যক্তি মালিকানা হয় তা হলে জৈন্তিয়ার ইতিহাস রক্ষার জন্য এসকল ভূমি অধিগ্রহান করার জোর দাবী জানান। তিনি আরও জানান বড় দেউল সহ জৈন্তাপুরের পুরাকীর্তি সমুহ রক্ষার জন্য উপজেলা সদরে পুরাকৃর্তি সংরক্ষণ ও উন্নয়ন কমিটির মাধ্যমে উপজেলা সদর ও কেন্দ্রিয় শহিদ মিনার সিলেটে পৃথক পৃথক ভাবে মানব বন্ধন কর্মসূচী পালন করা হবে।
    এবিষয়ে ভূমি দখলকারীরা জানান, জায়গাটি তারা রাশেল আহমদ নামক ব্যক্তির নিকট হতে ৩শতক জায়গা ক্রয় করে। তাদের ক্রয়কৃত ভূমিতে তারা দোকানগৃহ নির্মাণ করছে। প্রতœতত্ত্বের ধ্বংসাবশেষ কিছু অংশ তারা সরিয়েছেন মাত্র। তারা সহকারী কমিশনা ভূমি, উপজেলা সার্ভেয়ার এবং ইউনিয়ন ভূমি কর্মকর্তা কে কাগজাত দেখিয়েছেন বলে দাবী করেন।
    সহকারী কমিশনার ভূমি জৈন্তাপুর মোঃ ওমর ফারুক প্রতিবেদককে জানান, সংবাদ পাওয়ার পর পর আমি দোকানগৃহ নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছি। প্রতœতত্ত্ব অধিদপ্তরকে বিষয়টি জানানো হয়েছে। উপজেলা প্রশাসন ও প্রতœতত্ত্ব বিভাগের সমন্বয়ের পরবর্তী পদক্ষেপ গ্রহন করা হবে।