প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হল শারদীয় দুর্গাপূজা

    0
    242

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১১অক্টোবর,হৃদয় দাস শুভঃ শ্রীমঙ্গলসহ সারা দেশে আজ প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শেষ হল। সনাতন ধর্মাবলম্বীদের বৃহৎ এ ধর্মীয় উৎসব। এবার শ্রীমঙ্গলের ১৬৬টি মণ্ডপসহ দেশে ২৯ হাজার ৩৯৫টি স্থায়ী ও অস্থায়ী মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হয়েছে।

    আজ মঙ্গলবার দশমীর দিন পূজা আরম্ভ হয় সকাল ৮টা ৫২ মিনিটে এবং পূজা সমাপণ ও দর্পণ বিসর্জন হয়েছে সকাল ৯ টা ৪৯ মিনিটে।

    বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তাপস কুমার পাল এর সুত্রে  জানা যায়, দেশে গত বছরের তুলনায় এবার ৩২৪টি পূজা মণ্ডপ বেশি ছিল। এ বছর রাজধানীতে ২২৯টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়েছে।

    এবার সবচেয়ে বেশি ১ হাজার ৬৮৪টি পুজা মণ্ডপ তৈরি হয়েছে চট্রগ্রাম জেলায়। এ ছাড়া দিনাজপুর জেলায় ১ হাজার ২১৯টি, গোপালগঞ্জে ১ হাজার ১৫৪টি এবং টাঙ্গাইলে ১ হাজার ১৫০টি পূজামণ্ডপ পূজা অনুষ্ঠিত হচ্ছে।
    তিনি আরও বলেন, এবার ঢাকা বিভাগে ৬ হাজার ৩৯৩টি, বরিশাল বিভাগে ১ হাজার ৬০১টি, রাজশাহীতে ৩ হাজার ৩১৫টি, খুলনায় ৪ হাজার ৬৩২টি, ময়মনসিংহে ১ হাজার ৮৫৪টি, চট্রগ্রাম বিভাগে ৪ হাজার ১৫০টি, রংপুর বিভাগে ৫ হাজার ১০টি, সিলেটে ২ হাজার ৪৪০টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। সিলেট বিভাগের মধ্যে শ্রীমঙ্গল উপজেলাতেই সব চেয়ে বেশী সংখ্যক মণ্ডপ তৈরি হয়।

    সনাতন ধর্মাবলম্বীদের বিশুদ্ধ পঞ্জিকা মতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার ঘোটকে (ঘোড়া) চড়ে মর্তলোকে (পৃথিবী) আসছেন। আর দেবী স্বর্গালোকে বিদায় নিয়েছেন ঘোটক (ঘোড়ায়) চড়ে।

    এদিকে শ্রীমঙ্গলে বিকাল ৩ টায় সার্বজনীন দুর্গাবাড়ি মৌলভীবাজার রোড থেকে শোভাযাত্রা সহকারে দেবী দুর্গা ও অন্যান্য দেব-দেবীর বিসর্জন দেয়া হয়।এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সাংসদ উপাধ্যক্ষ আব্দুস শহীদ এমপি, তিনি বলেন-সারা দেশের সাথে শান্তি পূর্ণ ভাবে চায়ের রাজধানী শ্রীমঙ্গলেও প্রতিবছরের ন্যায় এবার ও সনাতন ধর্মাবলম্বীরা তাদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পালন করতে পেরেছে বলে আমি খুশি। তিনি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে ধন্যবাদ জানান কঠোর নিরাপত্তা বজায় রাখার জন্য ।পরে তিনি সবাইকে আগামী দুর্গা পুজার শুভেচ্ছা জানিয়ে বিজয়া দশমীর শোভাযাত্রা উদ্বোধন করেন।

    উল্লেখ্য গত ৭ অক্টোবর মহাষষ্ঠীর মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।
    এরপর মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করা হয়।