প্যারিসে ব্যাপক আয়োজনে দুর্গাপূজা পালিত

    0
    212

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,১৩অক্টোবর,আবু তাহির, ফ্রান্স:সিঁদুর খেলা ও মিষ্টিমুখ করানো জমকালো উৎসবের মধ্য দিয়ে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।মঙ্গলবার ফ্রান্সে বসবাসরত সনাতনধর্মাবলম্বীদের সবচেয়ে বড় সংগঠন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের আয়োজনে  অনুষ্ঠিত হয় দেবীর দশমী বিহিত পূজা।

    বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে প্যারিসের উপকণ্ঠ ভবিনিতে নির্মিত পূজামণ্ডপে  দেবীকে তিথী অনুযায়ী আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য, চন্দন, ধুপ ও দীপ দিয়ে পূজা-অর্চণা, সন্ধ্যায় পূজা মণ্ডপগুলোতে ভক্তিমূলক গান, আরতি, সর্বশেষ শারদীয় পূণর্মিলনীতে রকমারি সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে মধ্যে দিয়ে আনন্দ-বিষাদে সমাপ্তি হলো শারদীয় দুর্গোৎসব ২০১৬।

    বাংলাদেশ পূজা উদযাপন প্যারিস ফ্রান্স এর উদ্যোগে পাঁচদিন ব্যাপী অত্যন্ত জাঁক জমকভাবে পূজা উদযাপন করা হয়েছে।পূজামণ্ডপে  সারাক্ষণই চলে দেবীর বন্দনা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতী, সিঁদুর খেলা, ঢাক-ঢোল আর কাঁসরের সুরের মূর্চনায় সঙ্গে সুরেলা উলুধ্বনি। সপ্তাহব্যাপী পূজা অর্চনার পাশাপাশি বাংলাদেশ থেকে শিল্পী, আফজাল ,সোমা দাস, শিল্পী দাস ও স্থানীয় শিল্পী এবং নতুন প্রজন্মের অংশগ্রহণে অসাধারন সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি  বাঙালির ঐতিহ্যবাহি শাড়ী-সেলোয়ার- পাঞ্জাবি- ফতোয়া পড়ে নারী-পুরুষ শিশুদের জমজমাট উপস্থিতি ছিলো দেখার মতো।

    প্রতিটি পূজায় দুপুর  থেকে রাত পর্যন্ত ভক্তদের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়।

    বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ প্যারিস ফ্রান্সের সাংস্কৃতিক সম্পাদিকা সুমা দাস ও  রূপঙ্কর পাল এর যৌথ উপস্থাপনায় পাঁচদিনব্যাপী দুর্গাপূজার সকল আনুষ্ঠানিকতা অত্যন্ত সফল ভাবে সম্পন্ন হওয়াতে সংঘঠনের পক্ষ থেকে সভাপতি জোতিষ দেবনাথ ও সাধারণ সম্পাদক শ্যামল দাস সানি ফ্রান্সে বসবাসরত সকল হিন্দু ধর্মাবলম্বীদের ও ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটিকে  শুভেচ্ছা জানান।পাঁচ দিনব্যাপী বিশাল এ আয়োজনে ফ্রান্স আওয়ামীলীগ ,ফ্রান্স বিএনপি সহ কমিউনিটির বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন

    শারদীয় দুর্গোৎসবের অনুষ্ঠানে সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠানে অন্যান্য ধর্মের মানুষদের উপস্থিতিও ছিলো উল্লেখযোগ্য। অসাম্প্রদায়িক চেতনায় সম্প্রীতির বন্ধনে বিশ্ব এগিয়ে যাবে এ প্রত্যাশা ছিলো সবার।