প্যারিসে অনুষ্ঠিত হলো শীতকালীন পিঠা উৎসব

    0
    225

    আমারসিলেট24ডটকম,অক্টোবর,আবু তাহেরঃ ফ্রান্সের রাজধানী প্যারিসে শীতের আমেজের সঙ্গে সঙ্গে অনুষ্ঠিত হলো পিঠা উৎসব। প্যারিস থেকে প্রকাশিত বাংলা সাময়ীকি  নবকন্ঠ এ পিঠা মেলার আয়োজন করে। প্যারিসের বাংলাদেশী অথ্যুষিত ক্যাথস্যমা এলাকার একটি মিলনায়তনে দিনব্যাপী  পিঠা মেলা  অনুষ্ঠিত হয়। পিঠা মেলাটি বাংলাদেশীদের মিলন মেলায় পরিণত হয়েছিলো। স্থানীয় সময় দুপুর বারোটায় শুরু হয়ে রাত আটটায় মেলার সমাপ্তি হয়। সবার জন্য উন্মুক্ত এ মেলায় প্যারিসের বিভিন্ন প্রান্তে বসবাসরত  বাংলাদেশীদের অংশগ্রহন দেখা গেছে।

    গতকাল রোববার অনুষ্ঠিত মেলায় নয়টি বাংলাদেশী  প্রতিষ্ঠান পিঠার স্টল দেয়। নানা রকম দেশী পিঠার পসরা সাজিয়ে বসেন বাংলাদেশী রমনীরা। মেলায় ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত এম শহীদুল ইসলাম সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উন্মুক্ত আলোচনায় বক্তারা এ ধরনের একটি ব্যতিক্রমী অনুষ্ঠান আয়োজনের জন্য মাসিক নবকন্ঠ  সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।এসময় কেমন বাংলাদেশ দেখতে চাই বিষয়ের উপর অনুভুতি প্রকাশ করেন ফ্রান্স বাংলাদেশ ইকোনোমিক চেম্বার সভাপতি  কাজী এনায়েত উল্লাহ, ফ্রান্স আওয়ামিলীগের সভাপতি বেনজির আহমদ সেলিম,সহ সভাপতি ওয়াহিদ বার তাহের,ফ্রান্স বিএনপি সহ সভাপতি হেনু মিয়া,তুলুজ বাংলাদেশ এসোসিয়েশন এর সাবেক সাধারন সম্পাদক ওসমান হোসেইন মনির,বিশিষ্ঠ মুক্তি্যোদ্ধা মোহাম্মদ আলী,চাদঁপুর সমিতির সভাপতি মিঝান চৌধুরী মিন্টু,সিলেট বিভাগ সমাজ কল্যান সমিতি দেলোয়ার হোসেইন কয়েছ,ফ্রান্স আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আকরাম খান,ঢাকা বিভাগ এসোসিয়েশনের সাধারন সম্পাদক মিঝান শিকদার,ফ্রান্স মহিলা দলের সভাপতি মমতাজ আলো, ফ্রান্স বিএনপি সহ সাধারন সম্পাদক রেজাউল করিম,কিয়াম এর ব্যাবস্হাপনা পরিচালক সাইমন বাবু,ফ্রান্স বিএনপির উপদেষ্টা সোহেল ইবনে হোসেইন,সাংবাদিক দোলন মাহমুদ,লুৎফুর রহমান বাবু,কুলাউরা ওয়েলফেয়ার এসোসিয়েশনের সভাপতি সিরাজ উদ্দীন,সহ সভাপতি অজয় দাস,বিয়ানীবাজার সমাজ কল্যান সমিতির উপদেষ্টা হাজী জায়েদ,সাধারন সম্পাদক দেলোয়ার হোসেইন,স্বরলীপী বাংগালী শিল্পীগোষ্টির পরিচালক নজরুল ইসলাম,সহ সভাপতি আমিনুর রহমান ফারুক ফারুক,বিকশিত নারী সংঘের সভানেত্রী তৌফিকা সাহেদ কবিতা আসরে কবিতা পরিবেশন করেন দোলন মাহমুদ,ফজলুল করিম শামীম,সালিক উদ্দীন।

     নবকন্ঠ শীত পিঠা মেলায় প্রথম পর্বে ছিল উন্মুক্ত আলোচনা ” কেমন বাংলাদেশ দেখতে চাই| এসময় মেলায় আগত অনেকেই নিজের দেশকে কেমন দেখতে চাই এর উপর তাদের অনুভুতি প্রকাশ করে| প্রবাসী বাংলাদেশীদের উপর নির্মিত পারভেজ আল রিফাতের প্রবাস জীবন নাটকটি প্রদর্শিত করা হয় | পিঠা মেলার তৃতীয় পর্বে ছিল মনোজ্ঞ ত্য অনুষ্ঠান এতে নিত্য পরিবেশন করে প্যারিসের জনপ্রিয় নিত্যশিল্পী  পূজা,মিষ্টি,বৃষ্টি,প্রগ্গা,স্মিথ,অনামিকা. উক্ত পিঠা মেলায় পিঠাঘর গুলোতে প্রায় শত ধরনের পিঠা লক্ষ্য করা যায় এর মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল ভাঁপা পিঠা,ভেজিটেবল ঝাল পিঠা,ছাঁচ পিঠা,ছিটকা পিঠা,চিতই পিঠা,চুটকি পিঠা,চাপড়ি পিঠা,চাঁদ পাকন পিঠা,ছিট পিঠা,সুন্দরী পাকন,সরভাজা,পুলি পিঠা,পাতা পিঠা,পাটিসাপটা,পাকান পিঠা,পানতোয়া,পুডিং।

    এতে প্রথম স্থান অধিকার করে বর্ণালী পিঠা ঘর, দ্বিতীয় স্থান অধিকার করে বিকশিত নারী সংঘ পিঠাঘর এবং তৃতীয় স্থান অধিকার করে কৃষ্ণচূড়া পিঠা ঘর বিজয়ীদের মধ্যে পুরস্কার তুলেদেন বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এর প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ।